ড. ইউনূস সম্পর্কে উদ্বেগ, হাসান মাহমুদ বক্তব্য

সিনিয়র সিটিজেন স্ট্যাটাস

0

ষ্টাফ রিপোর্টার – পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ সম্প্রতি নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের অবস্থান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি উল্লেখ করেন যে ড. ইউনূস একজন প্রবীণ নাগরিক হওয়ায় দেশের সংকটের সময়ে অনুপলব্ধ বলে মনে হয়। মাহমুদ উল্লেখ করেছেন যে ডঃ ইউনূস বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগ, ট্র্যাজেডি এবং জরুরী পরিস্থিতিতে প্রায়ই অনুপস্থিত থাকেন, পুরস্কার এবং প্রশংসা পাওয়ার জন্য বিদেশে ভ্রমণের পরিবর্তে বেছে নেন।

বিতর্কিত কর্ম
মাহমুদ ডক্টর ইউনূস বাংলাদেশে তার দায়িত্ব অবহেলা করে আন্তর্জাতিক সম্মেলনে যোগদান এবং পুরস্কার গ্রহণের সমালোচনা করেন। তিনি ড. ইউনূসের প্রাপ্ত পুরস্কারের বৈধতা নিয়েও প্রশ্ন তুলেছেন, পরামর্শ দিয়েছেন যে তারা লবিং প্রচেষ্টার দ্বারা প্রভাবিত হতে পারে। মাহমুদ এমন একজনকে সম্মানিত করার বিড়ম্বনার ওপর গুরুত্বারোপ করেছেন যিনি দেশের বিষয়ে সক্রিয়ভাবে জড়িত নন।
জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা

অনুষ্ঠানের বিবরণ
জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে এসব কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকীতে আয়োজিত এ অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব ও সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজনৈতিক বক্তব্য
ইভেন্ট চলাকালীন, হাসান মাহমুদ এমন ব্যক্তিদেরও সমালোচনা করেছিলেন যারা আগে সরকারের সাথে জোটবদ্ধ ছিল কিন্তু এখন এর বিরুদ্ধে কথা বলছে। তিনি সতর্ক করেছিলেন যে তার কাছে তাদের অতীত কর্মের প্রমাণ রয়েছে এবং সেগুলি প্রকাশ করতে দ্বিধা করবেন না। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বিএনপির নিন্দাও করেন মাহমুদ।
নির্বাচনের অখণ্ডতা এবং আন্তর্জাতিক স্বীকৃতি

সুষ্ঠু নির্বাচন
বিরোধী দলগুলোর দ্বারা ফলাফল কারচুপির চেষ্টা সত্ত্বেও মাহমুদ বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সফল আয়োজনের কথা তুলে ধরেন। তিনি উল্লেখ করেন যে, আন্তর্জাতিক সম্প্রদায় নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা ও নিরপেক্ষতার প্রশংসা করেছে, ৮০টি রাষ্ট্রপ্রধান এবং ৩২টি আন্তর্জাতিক সংস্থা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার নেতৃত্বে অভিনন্দন জানিয়েছে। উপসংহারে, হাসান মাহমুদের মন্তব্য বাংলাদেশে চলমান রাজনৈতিক গতিশীলতার উপর আলোকপাত করেছে এবং জাতীয় সংকটের সময়ে জনগণের ভূমিকা সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করেছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.