জাপানে শক্তিশালী ভূমিকম্প: এ. কোরিয়া-রাশিয়ায় সুনামি সতর্কতা জারি

0

আন্তর্জাতিক ডেস্ক/- নতুন বছরের প্রথম দিনে পশ্চিম জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৭.৬। ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয় এবং জাপানের সমুদ্র উপকূলের বাসিন্দাদের সরিয়ে নিতে বলা হয়।

অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, এক মিটার উচ্চতা পর্যন্ত সুনামি ইতিমধ্যেই জাপান সাগরের উপকূলের কিছু অংশে আঘাত করেছে, এমনকি উচ্চতর ঢেউ প্রত্যাশিত।

জাপানের আবহাওয়া সংস্থা ইশিকাওয়া, নিগাতা এবং তোয়ামা উপকূলীয় প্রিফেকচারের জাপান সাগরের জন্য সুনামির সতর্কতা জারি করেছে।

আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুসারে, সুনামির সময় এই অঞ্চলে সমুদ্রের ঢেউ 5 মিটারের বেশি (16 ফুটের একটু বেশি) উচ্চতায় পৌঁছতে পারে।

এদিকে, উত্তর কোরিয়া ও রাশিয়ার কিছু অংশের জন্যও 1 মিটার (3 ফুট) উঁচু ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছে। সাখালিন দ্বীপে সুনামির সতর্কতা জারি করেছে রুশ কর্মকর্তারা। স্থানীয়দের সতর্ক করা হয়েছে যে দ্বীপের পশ্চিম উপকূলে সুনামি আঘাত হানতে পারে।

নিকটবর্তী দেশ দক্ষিণ কোরিয়ায়, আবহাওয়া সংস্থা পূর্ব উপকূলের শহরগুলির বাসিন্দাদের সমুদ্রপৃষ্ঠের সম্ভাব্য পরিবর্তনের দিকে নজর রাখার আহ্বান জানিয়েছে। বড় ঢেউয়ের জন্য বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.