অশুভ প্রতিরোধে সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রয়োজন: মেয়র আতিক

0

ষ্টাফ রিপোর্টার/- অশুভ প্রতিরোধে সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র ড. আতিকুল ইসলাম

- Advertisement -

শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধ বাঁধা মসজিদ সংলগ্ন স্থানে সুর ধারা ও ডিএনসিসির যৌথ উদ্যোগে আয়োজিত ‘পৌষ উৎসব-১৪৩০’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এদিকে পঞ্চমবারের মতো দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ডিএনসিসি মেয়র। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, সঙ্গীত ধারার নেত্রী।

মেয়র আতিক বলেন, একদিকে চলছে গান, অন্যদিকে চলছে মেলা। অশুভ শক্তিকে মোকাবেলায় এ ধরনের মেলা, গান ও সাংস্কৃতিক কর্মকাণ্ড প্রয়োজন। ভুলে গেলে চলবে না যে, মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা ছিল। বাংলাদেশ বিশ্বের এমন একটি দেশ যেখানে সঙ্গীত, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড দেশের স্বাধীনতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করতে অসংখ্য গান গাওয়া হয়।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসি সব সময় সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে থাকবে, গানের মাধ্যমে সংস্কৃতির বিকাশ ঘটবে। রেজওয়ানা চৌধুরী বন্যা শুধু একজন রবীন্দ্র সঙ্গীতশিল্পীই নন, তিনি নিজেও দেশের পাশাপাশি সারা বিশ্বে একটি প্রতিষ্ঠান হিসেবে পরিচিত।

মেয়র বলেন, আমরা চাই আমাদের সন্তানরা গান গাইবে, খেলাধুলা করুক। পড়াশোনার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করবে। আমি বিশ্বাস করি গানের মাধ্যমে শিশুরা সাংস্কৃতিকভাবে গড়ে উঠবে।

ডিএনসিসি এলাকার বিভিন্ন খাল দখল করা হচ্ছে উল্লেখ করে মেয়র আরও বলেন, বিভিন্ন খাল দখল করা হচ্ছে। রামচন্দ্রপুর খাল দখল করা হয়। যেখানে ট্রাক স্ট্যান্ড ছিল, এখন সেখানে ট্রাক স্ট্যান্ড নেই। লাউতলা এখন সুন্দর সবুজ পার্কে পরিণত হয়েছে। যেখানে দখল হচ্ছে সেখানে অভিযান চালানো হবে। যারা অবৈধভাবে মাঠ, পার্ক, খাল দখল করছে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ান। মাঠ পার্ক এবং খাল ভবিষ্যত প্রজন্মের জন্য ছেড়ে দেওয়া উচিত. এটা আমাদের দায়িত্ব।

এরপর ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম মেলার স্টল পরিদর্শন করেন। এসময় ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তা ও সুর ধারার শিক্ষকরা উপস্থিত ছিলেন।

- Advertisement -

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.