সন্ধ্যায় সেনাবাহিনীর সঙ্গে ইসির বৈঠক

0

ষ্টাফ রিপোর্টার/- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে বৈঠক করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।
সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা ৭টার দিকে আগারগাঁও নির্বাচন ভবনে সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে ইসি সূত্রে জানা গেছে।

২০ নভেম্বর ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় আনসার, পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড ও বিজিবির প্রায় ৭ লাখ ৫০ হাজার সদস্য কাজ করবেন। সেনাবাহিনীর বিষয়ে কমিশন এখনো সিদ্ধান্ত নেয়নি।
তিনি আরও জানান, আনসার দায়িত্বে থাকবে ৫ লাখ ১৬ হাজার, কোস্টগার্ড ২ হাজার ৩৫০, বিজিবি ৪৬ হাজার ৮৭৬ জন; আর পুলিশ ও র‌্যাব সদস্য থাকবে ১ লাখ ৮২ হাজার ৯১ জন।

এর আগে গত ৫ ডিসেম্বর ময়মনসিংহের নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, নির্বাচনে সেনাবাহিনী অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে থাকবে।
৭ জানুয়ারি ভোটের দিন রেখে ১৫ নভেম্বর তফসিল ঘোষণা করে ইসি। ইতোমধ্যে নির্বাচনের অনেক কাজ প্রস্তুত করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। বিএনপি ও সমমনা দলগুলোকে বাদ দিয়ে এবার নির্বাচনে অংশ নিচ্ছে ২৯টি রাজনৈতিক দল। ভোটের মাঠে ছোট দলগুলোর সক্ষমতা নিয়ে প্রশ্ন থাকলেও নির্বাচনী হাওয়া দিচ্ছেন আওয়ামী লীগের ‘স্বতন্ত্র’ প্রার্থীরা।

এবার ইসির নির্বাচনী মাঠে ২ হাজার ৭১২টি মনোনয়নপত্র জমা পড়েছে। ১ থেকে ৪ ডিসেম্বর এসব মনোনয়ন যাচাই-বাছাই করে ইসি। ১ হাজার ৯৮৫টি বৈধ ও ৭৩১টি মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে। বৈধতা হারানো প্রার্থীরা ৫ থেকে ৯ ডিসেম্বর ইসিতে আপিল করেছেন। সেই আপিলের শুনানি নিয়ে কাজ করছে ইসি। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ১৭ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১৮ ডিসেম্বর নির্বাচনী প্রতীক দেওয়া হবে। ওই দিন থেকেই ভোটের মাঠে প্রচার শুরু করতে পারবেন প্রার্থীরা।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.