১৫ ডিসেম্বর রেমিটেন্স পৌঁছেছে ১০৬ মিলিয়নে ডলারে

0

ষ্টাফ রিপোর্টার/- গত ১৫ ডিসেম্বর দেশে প্রবাসীরা আইনি চ্যানেল ও ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ১০৬ কোটি ৯৭ লাখ ৭০ হাজার ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। প্রতিদিন ৭ কোটি ১৩ লাখ ১৮ হাজার মার্কিন ডলার রেমিটেন্স আসছে। এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে রেমিট্যান্স প্রবাহ $200 মিলিয়নে পৌঁছাবে। রোববার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

তথ্য পর্যালোচনায় দেখা গেছে, চলতি মাসের ১৫ তারিখে দেশে আসা রেমিটেন্সের পরিমাণ ছিল রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মাধ্যমে ১০৮ মিলিয়ন ৬০ হাজার ডলার, বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৩৭৭ মিলিয়ন ৫০ হাজার ডলার এবং ৯২ কোটি ১৬ লাখ ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৯০ হাজার ডলার। ডলার ও বিদেশি ব্যাংকের মাধ্যমে এসেছে ২২ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।

২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাসে জুলাই মাসে রেমিট্যান্স ছিল ১৯৭৩১ মিলিয়ন ৫০ হাজার মার্কিন ডলার এবং আগস্টে রেমিট্যান্স ছিল ১৫৯ কোটি ৯৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এছাড়াও, সেপ্টেম্বরে রেমিট্যান্স এসেছে ১৩৩.৪৩ মিলিয়ন মার্কিন ডলার, অক্টোবরে ১৯৭.৪৩ মিলিয়ন মার্কিন ডলার এবং নভেম্বরে ১৯৩.০০ মিলিয়ন মার্কিন ডলার।

সংশ্লিষ্টরা বলছেন, সরকার প্রবাসী আয়ে নানা সুবিধা দিয়ে আসছে। প্রণোদনা দেওয়া হয় বিশেষ করে যদি রেমিটেন্স বৈধ মাধ্যমে পাঠানো হয়। আর এ কারণে প্রবাসীরা বৈধ উপায়ে রেমিটেন্স পাঠাতে উৎসাহিত হচ্ছেন। যার ফলে দেশে প্রবাসী আয় বেড়েছে। এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয় $200 মিলিয়ন ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছে ২ হাজার ১৬১ কোটি ৭ লাখ মার্কিন ডলার। আগের অর্থবছর 2021-2022 সালে মোট রেমিট্যান্স এসেছিল 2 হাজার 103 কোটি 17 লাখ মার্কিন ডলার। 2020-21 অর্থবছরে সবচেয়ে বেশি রেমিট্যান্স সংগ্রহ করা হয়েছে। যার পরিমাণ ছিল ২ হাজার ৪৭৭ বিলিয়ন ৭৭ মিলিয়ন মার্কিন ডলার।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.