মার্চের প্রথমার্ধে শুরু হবে উপজেলা পরিষদ নির্বাচন

0

ষ্টাফ রিপোর্টার/- ধাপে ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। মার্চের প্রথমার্ধে নির্বাচন শুরু হতে পারে। ইসি সূত্রে জানা গেছে, শনিবার (১৩ জানুয়ারি) ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের গণনা শুরু হয়েছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, জানুয়ারির শেষ নাগাদ তফসিল হতে পারে। সেক্ষেত্রে মার্চের শুরুতে প্রথম ধাপের ভোট গ্রহণের পরিকল্পনা করা হয়েছে। কোন উপজেলায় শেষ কবে ভোট হয়েছে, কবে প্রথম সভা হয়েছে ইত্যাদি তথ্য স্থানীয় সরকার মন্ত্রণালয়কে দিতে বলেছে ইসি।

2019 সালে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে অনুষ্ঠিত হয়। এ সময় ৪৮৮টি উপজেলা পরিষদের তফসিল ঘোষণা করা হয়। এর মধ্যে ৪৫৫টি নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হয়। অন্যদের পরে নির্বাচিত করা হয়. ১০ মার্চ প্রথম দফায় ৮২টি, ১৮ মার্চ দ্বিতীয় দফায় ১২৩টি, ২৪ মার্চ তৃতীয় দফায় ১২২টি, ৩১ মার্চ চতুর্থ দফায় ১০৬টি এবং ১৮ জুন পঞ্চম দফায় ২২টি ভোট নেওয়া হয়েছে। বর্তমানে দেশে ৪৯৫টি উপজেলা।

আইন অনুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ প্রথম সভা থেকে পাঁচ বছর। মেয়াদ শেষ হওয়ার 180 দিনের মধ্যে নির্বাচন করতে হবে।

কর্মকর্তারা বলছেন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে হয়েছে। তাই, শপথও পাঁচ বা ততোধিক ধাপে করা হয়। তাই কয়েক ধাপে উপজেলাগুলোর মেয়াদ শেষ হবে। সে অনুযায়ী ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের সময় গণনা করা হবে।

এদিকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পাশাপাশি ইসির মাঠ কর্মকর্তাদেরও একই তথ্য দিতে বলেছে নির্বাচন কমিশন। এ সংক্রান্ত চিঠির অনুলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকদের দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, উপজেলা পরিষদ আইন, 1998-এর 17(1) (c) ধারা অনুযায়ী, পরিষদের মেয়াদ শেষ হওয়ার আগের 180 দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের লক্ষ্যে পঞ্চম উপজেলা পরিষদের শপথ গ্রহণের তারিখ ও প্রথম সভার তথ্য সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ও দ্বিতীয় ধাপের বিজয়ীরা ২০১৯ সালের মার্চ মাসে শপথ গ্রহণ করেন। অন্যান্য পর্যায় পর্যায়ক্রমে এপ্রিল ও মে মাসে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, চলতি মাসের শেষের দিকে উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের তফসিল হতে পারে। তবে তফসিল ও ভোট কবে হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কমিশন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.