নির্বাচন কমিশন কূটনীতিকদের নির্বাচনের অগ্রগতি জানান

0

ষ্টাফ রিপোর্টার/- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের অগ্রগতি সম্পর্কে বিদেশি কূটনীতিকদের ব্রিফ করেছে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন প্রায় এক ঘণ্টা বিদেশি কূটনীতিকদের ব্রিফ করেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

কূটনীতিকদের ব্রিফ করার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ভোটারদের ভোটকেন্দ্রে যেতে চাপ দেওয়া হচ্ছে কি না, তা জানতে চেয়েছেন বিদেশি কূটনীতিকরা। আমরা বলেছি, এ ধরনের কোনো চাপ দেওয়া হচ্ছে না। আমরা আশা করি ভোটাররা ভোট দিতে যাবেন।

অপর এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, কূটনীতিকরাও জানতে চেয়েছেন কীভাবে অভিযোগ আসছে। আমরা রিপোর্ট করেছি যে আমরা এ পর্যন্ত প্রায় 600টি অভিযোগ পেয়েছি। যার মধ্যে ৪০০টি অভিযোগ আমলে নেওয়া হয়েছে। নির্বাচনে সহিংসতা হবে কি না তাও জানতে চেয়েছেন তারা।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আগামী নির্বাচন যেন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ হয় সে বিষয়ে তারা জোর দিয়েছেন। আমরাও বলেছি আমরাও এটা চাই।

ব্রিফিংয়ে ঢাকায় নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত, হাইকমিশনার, জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্র, ভারত, চীন, রাশিয়া, জাপান, জার্মানি, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, সুইডেন, ইউরোপীয় ইউনিয়নসহ প্রায় ৫০টি দেশ ও সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয় ও নির্বাচন কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে বিদেশি কূটনীতিকদের ব্রিফিংয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা চেয়ে চিঠি পাঠিয়েছিল নির্বাচন কমিশন। সে অনুযায়ী ঢাকায় বিদেশি কূটনীতিকদের জন্য এই ব্রিফিং আয়োজনে সহায়তা করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.