সবাইকে ছাপিয়ে গার্দিওলা বছরের সেরা কোচ

0

খেলাধুলা ডেস্ক/- চলতি বছর কোচ হিসেবে দারুণ সাফল্য দেখিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। ফলাফলও পাওয়া গেছে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিকস (IFFHS) 2023 সালের সেরা ক্লাব কোচ হিসেবে গার্দিওলাকে বেছে নিয়েছে।

এ বছর ম্যানচেস্টার সিটি জিতেছে ৫টি শিরোপা। যেখানে রয়েছে চ্যাম্পিয়ন্স লিগ এবং ক্লাব বিশ্বকাপও। একমাত্র কোচ হিসেবে এই কীর্তি গড়েছেন এই স্প্যানিশ কোচ। তার আগে এক বছরে ট্রেবলসহ পাঁচটি শিরোপা জেতেনি কেউ।

সেরা কোচ হিসেবে গার্দিওলাকে বেছে নিতে খুব একটা অসুবিধা হয়নি আইএফএফএইচএসের। রেটিং দেখলে দেখা যাবে ২৮১ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছেন এই স্প্যানিশ কোচ। পয়েন্টের দিক থেকে, তালিকায় গার্দিওলার কাছাকাছি কেউ নেই।

গার্দিওলার সঙ্গে লড়াই করে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি। পয়েন্ট বিবেচনায় গার্দিওলার পেছনে আছেন এই ইতালিয়ান কোচ। আনচেলত্তির রেটিং মাত্র 56। তৃতীয় ছিলেন লুসিয়ানো স্পালেত্তি যিনি 33 বছর পর নাপোলির প্রথম সিরি ‘এ’ শিরোপা জিতেছেন।

এই তালিকায় ছয় নম্বরে রয়েছেন আর্সেনাল কোচ মিকেল আর্টেটা (৩০)। বার্সেলোনাকে লা লিগার শিরোপা এনে দেওয়া জাভি হার্নান্দেজ ২৬ পয়েন্ট নিয়ে তালিকার ৭ নম্বরে রয়েছেন। সেল্টিক এবং টটেনহ্যামের ম্যানেজার অ্যাগনে পোস্টেগ্লুর আট নম্বরে রয়েছেন। অ্যাস্টন ভিলার উনাই এমেরি এবং লিভারপুলের জার্গেন ক্লপ রয়েছেন 9 এবং 10 নম্বরে।

কোচদের মধ্যে গার্দিওলা শুধু বছরের সেরাই নয়, সেরাদের মধ্যেও সেরা। 52 বছর বয়সী এই কোচ এখন পর্যন্ত 14 বছরে 37টি চ্যাম্পিয়ন্স লিগ, 4টি ক্লাব বিশ্বকাপ, 11টি লিগ শিরোপা সহ 37টি ট্রফি জিতেছেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.