রমজানকে সামনে রেখে সয়াবিন তেলের দাম কমিয়েছে সরকার

0

ষ্টাফ রিপোর্টার – পবিত্র রমজান মাসকে সামনে রেখে সরকার সয়াবিন তেলের দাম উল্লেখযোগ্যভাবে কমানোর ঘোষণা দিয়েছে, যার দাম ১ মার্চ থেকে প্রতি লিটার ১০ টাকা কমবে।

বাণিজ্য মন্ত্রণালয়ে দ্রব্যমূল্য পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির বৈঠক শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এ ঘোষণা দেন। তিনি ব্যাখ্যা করেছেন যে জাতীয় রাজস্ব বোর্ড ইতিমধ্যে ভোজ্যতেলের জন্য প্রতি লিটারে 5 টাকা শুল্ক কমিয়েছে, মিল মালিক এবং তেল শোধনাকারীরা প্রতি লিটারে আরও 10 টাকা দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

এর মানে হল এক লিটারের বোতল সয়াবিন তেলের দাম এখন 163 টাকা, বর্তমান দাম 173 টাকা থেকে উল্লেখযোগ্যভাবে কমেছে। আলগা সয়াবিন তেলের দামও কমবে, এখন দাম প্রতি লিটার ১৪৯ টাকা।

তবে এই সময়ে পাম তেলের দাম কমানোর কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

মূল্য সমন্বয় ছাড়াও, আহসানুল ইসলাম ভারত থেকে পেঁয়াজ আমদানির আপডেট প্রদান করেন, উল্লেখ করেন যে ভারত থেকে একটি আনুষ্ঠানিক সিদ্ধান্ত মুলতুবি রেখে ভারতীয় পেঁয়াজ আমদানি পুনরায় শুরু করার জন্য আলোচনা চলছে। তিনি মায়ানমারের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সহজতর করার প্রচেষ্টার কথাও উল্লেখ করেন, প্রতিবেশী দেশ থেকে চাল, মসুর ডাল, পেঁয়াজ এবং আদা আমদানির জন্য একটি খসড়া এমওইউ গৃহীত হয়েছে।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে টাস্কফোর্স কমিটির বৈঠকে বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধি এবং পণ্য খাতের প্রধান স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

রমজানের আগে দাম কমতে চলেছে, গ্রাহকরা আসন্ন পবিত্র ঈদের জন্য প্রস্তুতি নেওয়ার সময় আরও সাশ্রয়ী মূল্যের সয়াবিন তেলের জন্য অপেক্ষা করতে পারেন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.