মানুষের গড় মাসিক আয় ৭ হাজার ৬১৪ টাকা

0

ষ্টাফ রিপোর্টার/- ছয় বছরের ব্যবধানে দেশের একজন ব্যক্তির গড় মাসিক আয় প্রায় দ্বিগুণ হয়েছে। ২০১৬ সালে একজন মানুষের গড় আয় ছিল ৩ হাজার ৯৪০ টাকা। বর্তমানে একজন মানুষের মাসিক গড় আয় ৭ হাজার ৬১৪ টাকা।

রোববার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত গৃহস্থালি আয় ও ব্যয় জরিপ-২০২২-এর চূড়ান্ত প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। এর আগে গত এপ্রিলে প্রাথমিক ফলাফল প্রকাশ করা হয়।

7Searchppc

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামের মানুষের তুলনায় শহরের মানুষের আয় অনেক বেশি। নগরীর একজন মানুষের গড় মাসিক আয় ১০ হাজার ৯৫১ টাকা। আর গ্রামের মানুষের আয় অর্ধেকের কাছাকাছি, ৬ হাজার ৯১ টাকা।

একটি পরিবারের সবাই উপার্জন করে না এবং সেখানে শিশু, বৃদ্ধ এবং মহিলারা আছে যারা ব্যবহারিক কারণে কাজ করতে পারে না। কিন্তু একটি পরিবারে এক বা একাধিক উপার্জনকারী থাকতে পারে। এই উপার্জনকারীদের গড় আয়ও দেওয়া হয়েছে জরিপে। আয়কারীদের গড় আয় ২৫ হাজার ৭০৭ টাকা। ৬ বছর আগে এর পরিমাণ ছিল ১৩ হাজার ৬৪৬ টাকা। এই হিসাব শুধুমাত্র উপার্জনকারীর আয়ের উপর ভিত্তি করে করা হয়।

কোন পরিবারের মাসিক আয় কত, ব্যয় কত, তা বলা হয় পরিবারের আয়-ব্যয় জরিপে। বিবিএস অনুসারে, বাংলাদেশে একটি পরিবার বা পরিবারে গড় সদস্য সংখ্যা 4.26। ওই পরিবারের মাসিক আয় ৩২ হাজার ৪২২ টাকা। প্রতি মাসে গড়ে ৩১,৫০০ টাকা খরচ হয়। একটি পরিবার প্রতি মাসে গড়ে ১৪ হাজার ৩০০ টাকা খাবার খরচ করে।

এ প্রসঙ্গে বিবিএসের উপ-পরিচালক এবং গৃহস্থালি আয়-ব্যয় জরিপ প্রকল্পের পরিচালক মহিউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, প্রাথমিক প্রতিবেদনেও প্রাথমিক ফলাফল একই ছিল। এবার শুধু একটু বিস্তারিত বলা হলো। গত ছয় বছরে আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনের কারণে আয়-ব্যয়ের পরিবর্তন হয়েছে।

এরই মধ্যে ধনীদের মধ্যে আরও সম্পদ পুঞ্জীভূত হওয়ার চিত্র উঠে এসেছে। আয় বৈষম্য আরও প্রকট হয়ে উঠেছে বলে মনে হচ্ছে। দেখা গেছে, দেশের মোট আয়ের সবচেয়ে ধনী ১০ শতাংশের আয় প্রায় ৪১ শতাংশ। 2016 সালে, আয়ের এই হার ছিল 39। তবে সবচেয়ে দরিদ্রতম 10 শতাংশের আয়ের অংশ কিছুটা বেড়েছে। এখন দেশের মোট আয়ের ১ দশমিক ৩১ শতাংশ তাদের হাতে। 8 বছর আগে এই হার ছিল 1.002।

কিন্তু ধনীরা যত বেশি আয় করে, আয় বৈষম্যও বেড়েছে। বিবিএসের তথ্য অনুসারে, 2022 সালের শেষের দিকে জিনি সহগ 499 দশমিক পয়েন্টে বেড়েছে। 2016 সালে, জিনি সহগ ছিল 482.482 পয়েন্ট। একটি দেশ সাধারণত উচ্চ আয় বৈষম্য আছে বলে মনে করা হয় যদি এটি 500 এর দশকে হয়।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.