ভূমধ্যসাগরে ৩৫ বাংলাদেশি উদ্ধার

0

আন্তর্জাতিক ডেস্ক – ভূমধ্যসাগরে মাল্টা ও ইতালির মধ্যকার জলসীমা থেকে ৩৫ জন বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় সোমবার (২০ মে) ভোরে তাদের একটি ছোট নৌকায় ভাসতে দেখা যায়।

- Advertisement -

ওশান ভাইকিং নামের একটি চ্যারিটি জাহাজের টহলকারী কর্মীরা প্রথমে এই বাংলাদেশিদের শনাক্ত করেন। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এই বাংলাদেশিরা তিন দিন ধরে সাগরে নৌকায় ভাসছিলেন। তারা লিবিয়ার বেনগাজি থেকে প্রায় ৬০০ কিলোমিটার পাড়ি দিয়ে ইতালির সিসিলি দ্বীপের দিকে যাচ্ছিলেন।

ভোরের আলো ফুটতে শুরু করলে আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রিসেন্টের সহযোগিতায় ওশান ভাইকিং উদ্ধারকারী দল তাদের উদ্ধার করে। তাদেরকে পানি, খাবার ও কম্বল সরবরাহ করা হয়।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটির (আইআরএফসি) অপারেশনস ব্যবস্থাপক সারা মানসিনেলি এএফপিকে বলেন, “তারা এখানে নিরাপদে আছেন। তাদের লিবিয়ায় ফিরিয়ে নেয়া হবে না বলে আশ্বস্ত করা হয়েছে। যদিও তারা বারবারই আমাদের জিজ্ঞেস করছিলেন, আপনারা কি আমাদের লিবিয়ায় ফেরত পাঠাচ্ছেন? তাৎক্ষণিকভাবে তারা বুঝতে পারেননি আমরা কারা। তারা মানসিকভাবে ভেঙে পড়েছিলেন।”

উদ্ধারকৃতদেরকে ইতালির অ্যাড্রিয়াটিক উপকূলীয় ওরতোনা বন্দরে নিয়ে যাওয়া হচ্ছে। যাত্রা শুরুর কিছুক্ষণের মধ্যেই অনেকেই ঘুমিয়ে পড়েন।

ইতালির কট্টর ডানপন্থী সরকারের নতুন নীতি অনুযায়ী, উদ্ধারকারী জাহাজগুলো একই সময়ে একটি অভিযানে অংশ নিতে পারবে এবং এরপর সোজা নির্ধারিত বন্দরে চলে যেতে হবে। জাহাজটি ওরতোনায় পৌঁছাতে আরও দুই দিনের বেশি সময় লাগবে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যমতে, গত জানুয়ারি থেকে মধ্য ভূমধ্যসাগরে ৬২২ জন অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন। এই রুটটি অভিবাসনপ্রত্যাশীদের জন্য সবচেয়ে বিপজ্জনক বলে নিশ্চিত করেছে সংস্থাটি।

- Advertisement -

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.