বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করে যাবে ইইউ

0

ষ্টাফ রিপোর্টার/- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিবৃতি প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার (৯ জানুয়ারি) ইউরোপীয় কাউন্সিলের বিবৃতিতে বলা হয়েছে, ইইউ বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করে যাবে।

ইউরোপীয় ইউনিয়ন গত রবিবার (৭ জানুয়ারি) বাংলাদেশে অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনের ফলাফল নোট করেছে এবং পুনর্ব্যক্ত করেছে যে দীর্ঘমেয়াদী ইইউ-বাংলাদেশ অংশীদারিত্ব গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের মূল্যবোধের উপর প্রতিষ্ঠিত, বিবৃতিতে বলেছেন ইইউ আফসোস করে যে সব বড় দল নির্বাচনে অংশ নেয়নি। ইইউ নির্বাচনী বিশেষজ্ঞ মিশনের আসন্ন প্রতিবেদন এবং সুপারিশগুলি প্রকাশ করার জন্য কর্তৃপক্ষের সিদ্ধান্তকে স্বাগত জানায়। স্বচ্ছতা এবং জবাবদিহিতার চেতনায়, আমরা প্রতিবেদনের নির্বাচনী অনিয়মের সময়মত এবং পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই।

ইইউ নির্বাচনের সময় সহিংসতার নিন্দা করে এবং নির্বাচন পরবর্তী সময়ে সহিংসতা থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানায়, বিবৃতিতে যোগ করা হয়েছে। আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে সম্মান করা ও সমুন্নত রাখাও গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে বিরোধীদের আটকের বিষয়টি খুবই উদ্বেগজনক। রাজনৈতিক বহুত্ববাদ, গণতান্ত্রিক মূল্যবোধ এবং আন্তর্জাতিক মানবাধিকার মানকে সম্মান করতে এবং শান্তিপূর্ণ সংলাপে জড়িত হওয়ার জন্য ইইউ সমস্ত স্টেকহোল্ডারকে জোরালোভাবে উত্সাহিত করে। মিডিয়া, সুশীল সমাজ এবং রাজনৈতিক দলগুলিকে সেন্সরশিপ বা প্রতিশোধের ভয় ছাড়াই তাদের কাজ চালিয়ে যেতে সক্ষম হওয়া উচিত।

রাজনৈতিক, মানবাধিকার, বাণিজ্য ও উন্নয়ন ক্ষেত্রে আমাদের দীর্ঘস্থায়ী সম্পর্ককে চিহ্নিত করে ভবিষ্যতের অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি প্লাস) এর মতো অগ্রাধিকার নিয়ে ইইউ বাংলাদেশ সরকারের সাথে কাজ চালিয়ে যাবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.