বাংলাদেশ থেকে দক্ষ নির্মাণ শ্রমিক ও প্রকৌশলী নেবে লিবিয়া

0

ষ্টাফ রিপোর্টার/- বাংলাদেশ থেকে দক্ষ নির্মাণ শ্রমিক ও প্রকৌশলী নেবে উত্তর আফ্রিকার দেশ লিবিয়া। সোমবার (২২ জানুয়ারি) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত লিবিয়ার রাষ্ট্রদূত আবদুল মুতালিব এসএম সুলেমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

7Searchppc

তিনি বলেন, বাংলাদেশ থেকে আইনি মাধ্যমে দক্ষ কর্মী পাঠানো হবে। এ বিষয়ে দুই দেশের প্রতিনিধিরা একমত হয়েছেন। শ্রমিক পাঠানোর প্রক্রিয়া সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। শীঘ্রই এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। বৈঠকে বাংলাদেশের নতুন সরকারকে স্বাগত জানান লিবিয়ার রাষ্ট্রদূত।

বৈঠকের শুরুতে লিবিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশের নতুন সরকার ও প্রধানমন্ত্রীকে সে দেশের সরকারের পক্ষ থেকে অভিনন্দন জানান এবং বর্তমান সরকারের মঙ্গল কামনা করেন এবং দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন।

বৈঠকে উভয় পক্ষ দুই দেশের ভ্রাতৃত্বপূর্ণ সম্প্রীতি, সুশৃঙ্খল ও দায়িত্বশীল অভিবাসন, মানব পাচার রোধ, অনিয়মিত অভিবাসন নিরুৎসাহিত করা এবং লিবিয়ার শ্রমবাজারে বাংলাদেশি শ্রমিক পাঠানোর বিষয়ে আলোচনা করেন। এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খায়রুল আলম, যুগ্ম সম্পাদক মো. আবু রায়হান মিয়া ও মোঃ সাজ্জাদ হোসেন ভূইয়াসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

2022 সালের শেষের দিকে, বাংলাদেশ লিবিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। ওই বছরের শেষ দিকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) লিবিয়ায় কর্মী পাঠানোর প্রক্রিয়া হাতে নেয়। গত ৮ ডিসেম্বর ১৫ জন কর্মীকে দেশে পাঠানো হয়।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.