বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা উৎপাদনে যৌথ উদ্যোগে ভারত

0

ষ্টাফ রিপোর্টার – ভারত ও বাংলাদেশ প্রতিরক্ষা উৎপাদনে যৌথ উদ্যোগের প্রস্তাব দিয়ে তাদের প্রতিরক্ষা সহযোগিতাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাইছে। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা প্রতিবেশী দেশের সাথে প্রতিরক্ষা উৎপাদনে তার উন্নত প্রযুক্তি এবং সক্ষমতা শেয়ার করতে ভারতের ইচ্ছা প্রকাশ করেছেন।

ভারতীয় প্রতিরক্ষা সরঞ্জাম – SIDE 2024-এর একটি সেমিনারে ভার্মা প্রধানমন্ত্রী মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের অধীনে ভারতীয় প্রতিরক্ষা শিল্পের উল্লেখযোগ্য অগ্রগতি তুলে ধরেন। এই উদ্যোগটি শুধুমাত্র ভারতীয় প্রতিরক্ষা উত্পাদন খাতে বিনিয়োগ বাড়ায়নি বরং ভারতীয় প্রতিরক্ষা রপ্তানি বৃদ্ধির দিকে পরিচালিত করেছে।

7Searchppc

দূত ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতাকে আরও বাড়ানোর উপায় হিসেবে প্রতিরক্ষা উৎপাদনে যৌথ উদ্যোগ গড়ে তোলার গুরুত্বের ওপর জোর দেন। এই সহযোগিতাকে সমর্থন করার উপায় হিসেবে তিনি বাংলাদেশকে ভারত সরকার কর্তৃক প্রসারিত $500 মিলিয়ন ডলারের প্রতিরক্ষা লাইন অফ ক্রেডিটও উল্লেখ করেছেন।

এই ইভেন্টে ভারতের প্রধান প্রতিরক্ষা উত্পাদনকারী সংস্থাগুলির অংশগ্রহণ দেখা গেছে, সরকারী এবং বেসরকারী উভয় ক্ষেত্রেই, ‘মেড ইন ইন্ডিয়া’ প্রতিরক্ষা সরঞ্জাম, প্রযুক্তি এবং প্ল্যাটফর্মের একটি পরিসর প্রদর্শন করে। সেমিনারে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর পাশাপাশি আধাসামরিক ও পুলিশ বাহিনীর প্রতিনিধিরা অংশ নেন।

সামগ্রিকভাবে, ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা উৎপাদনে যৌথ উদ্যোগের প্রস্তাব তাদের প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন অধ্যায়ের ইঙ্গিত দেয়, যেখানে তাদের কৌশলগত সম্পর্ক জোরদার করার সম্ভাবনা রয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.