বাংলাদেশের নির্বাচন নিয়ে কানাডার হতাশা

0

ষ্টাফ রিপোর্টার/- বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়া নিয়ে হতাশা প্রকাশ করেছে কানাডা। এছাড়া উত্তর আমেরিকার এই দেশটি নির্বাচনের আগে ও পরে সহিংসতার ঘটনার নিন্দা করেছে। একই সঙ্গে দেশটি আরও বলেছে, কানাডা বাংলাদেশের নাগরিকদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রশংসা করে এবং সমর্থন করে।

- Advertisement -

স্থানীয় সময় মঙ্গলবার (৯ জানুয়ারি) কানাডা সরকারের ‘গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা’ বিভাগের এক বিবৃতিতে এসব কথা বলা হয়।

কানাডিয়ান সরকারের এই বিভাগটি কানাডার কূটনৈতিক এবং কনস্যুলার সম্পর্ক পরিচালনা করে, কানাডিয়ান আন্তর্জাতিক বাণিজ্য তত্ত্বাবধান করে এবং কানাডার আন্তর্জাতিক উন্নয়ন ও মানবিক সহায়তার নেতৃত্ব দেয়।

বিবৃতিতে বলা হয়েছে, “কানাডা বাংলাদেশি নাগরিকদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রশংসা করে এবং সমর্থন করে এবং নির্বাচনের আগে এবং চলাকালীন ভীতি প্রদর্শন ও সহিংসতার নিন্দা জানায়।” আমরা সহানুভূতি জানাই যারা এই সহিংসতায় ক্ষতিগ্রস্ত হয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘কানাডা হতাশা প্রকাশ করে যে এই নির্বাচনী প্রক্রিয়া গণতন্ত্র ও স্বাধীনতার নীতি থেকে বিচ্যুত হয়েছে, যার ভিত্তিতে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল। এছাড়াও, কানাডা গণতন্ত্র, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শনের জন্য সকল পক্ষের সাথে স্বচ্ছভাবে কাজ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানায়, যা বাংলাদেশের জনগণের স্বার্থের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। একটি শক্তিশালী ও সুস্থ গণতন্ত্র নিশ্চিত করার জন্য একটি কার্যকর বিরোধী দল, স্বাধীন গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং সংবাদপত্রের স্বাধীনতা অপরিহার্য।’

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা এক বিবৃতিতে বলেছে, “কানাডা ছিল প্রথম দেশ যারা 1971 সালে বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকৃতি দেয় এবং কানাডা আরো স্থিতিশীল, সমৃদ্ধ ও গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য বাংলাদেশের জনগণকে তাদের আকাঙ্ক্ষায় সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

- Advertisement -

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.