প্রতিদিন মদিনায় ৩০০ টন জমজমের পানি সরবরাহ

0

আন্তর্জাতিক ডেস্ক – সৌদি আরবের পবিত্র মদিনা নগরীর মসজিদে নববিতে প্রতিদিন ৩০০ টন জমজমের পানি সরবরাহ করা হয়। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ তথ্য জানিয়েছে। এসপিএর খবরে বলা হয়, মুসল্লিদের সুপেয় পানির চাহিদা মেটাতে পবিত্র মক্কা নগরী থেকে জমজমের পানি সরাসরি মদিনার মসজিদে নববির একটি সংরক্ষণ প্ল্যান্টে সরবরাহ করা হয়। মাসিক হিসাবে এই পরিমাণ ৯ হাজার টনে পৌঁছেছে।

- Advertisement -

মদিনায় জমজমের পানি সরবরাহের আগে এর গুণমান ও নিরাপত্তা পরীক্ষা করা হয়। সৌদির দুই পবিত্র মসজিদের দেখভালের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের (জেনারেল অথরিটি) অনুমোদিত একটি পরীক্ষাগার প্রতিদিন ৮০টি নমুনা পরীক্ষা করে জমজমের পানির মান নিশ্চিত করে।

জমজমের পানি বিদেশি মুসল্লিদের কাছে বিশেষভাবে জনপ্রিয়। সৌদি আরবে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন শেষে তাঁরা দেশে ফিরে আত্মীয়স্বজন ও বন্ধুদের এই পবিত্র পানি উপহার হিসেবে দেন।

আগামী মাসে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার সারা বিশ্ব থেকে ২০ লাখের বেশি মুসল্লি পবিত্র হজ পালন করবেন বলে আশা করা হচ্ছে। হজ পালনের আগে-পরে মুসল্লিরা মদিনায় যান। ইতিমধ্যে বিভিন্ন দেশ থেকে মুসলমান সম্প্রদায়ের মানুষ হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে আসতে শুরু করেছেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন থেকে পবিত্র হজ শুরু হবে।

- Advertisement -

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.