তাপপ্রবাহের সতর্কতা জারি, প্রস্তুত হন!

0

ষ্টাফ রিপোর্টার – আবহাওয়া অধিদপ্তর আগামী ৪৮ ঘণ্টার জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। এই সতর্কতা গতকাল সন্ধ্যায় শুরু হয়েছে এবং দুই দিন চলবে।

কি আশা করছ
উচ্চ তাপমাত্রা
আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেছেন, রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। বৃহস্পতিবার ও শুক্রবার তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

অস্বস্তিকর অবস্থা
আবহাওয়া অফিস সতর্ক করেছে যে জলীয় বাষ্পের আধিক্য পরিস্থিতিকে অস্বস্তিকর করে তুলবে। তাপপ্রবাহ অন্যান্য এলাকায়ও ছড়িয়ে পড়তে পারে।

বর্তমান আবহাওয়া
বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ছিল তেঁতুলিয়ায় ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকায় সর্বোচ্চ ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

পূর্বাভাস
পরবর্তী 24 ঘন্টা
সিলেট বিভাগে দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আংশিক মেঘলা আকাশসহ দেশের বাকি অংশের আবহাওয়া শুষ্ক থাকবে। তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

24 ঘন্টা অনুসরণ
রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে দমকা হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি হতে পারে। দেশের বাকি অংশে তাপমাত্রা সামান্য বেশি এবং শুষ্ক আবহাওয়া থাকবে।

তাপপ্রবাহ বোঝা
একটি মৃদু তাপপ্রবাহ হল যখন তাপমাত্রা 36 থেকে 38 ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে। মাঝারি তাপপ্রবাহ 38 থেকে 40 ডিগ্রি, তীব্র তাপপ্রবাহ 40 থেকে 42 ডিগ্রি এবং চরম তাপপ্রবাহ 42 ডিগ্রির উপরে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.