ঢাকা ছেড়েছেন ডোনাল্ড লু

0

ষ্টাফ রিপোর্টার – দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু সম্প্রতি ঢাকায় তিন দিনের সফর শেষ করেছেন। ১৬ মে বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টায় শাহজালাল বিমানবন্দরে একটি বিমানে চড়েন, কোলাহলপূর্ণ শহরকে বিদায় জানান তিনি।

সভা এবং বিনিময়
ঢাকায় অবস্থানকালে ডোনাল্ড লু সরকারি কর্মকর্তা ও বেসরকারি খাতের সদস্যদের সঙ্গে বিভিন্ন বৈঠক ও মতবিনিময় করেন। তিনি তার সফরে সমাজের বিভিন্ন স্তরের সাথে যোগাযোগ নিশ্চিত করেছেন।

বিশিষ্ট ব্যক্তিদের সাথে ডিনার
প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান আয়োজিত একটি নৈশভোজ ছিল তার সফরের একটি বিশেষ আকর্ষণ। পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ, পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করেন তিনি। ডোনাল্ড লু এমনকি সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে আলাপচারিতার জন্য সময় নিয়েছিলেন।

ক্রিকেট ম্যাচ মজা
ডোনাল্ড লু এমনকি বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্স ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ টি-টোয়েন্টি জাতীয় মহিলা ক্রিকেট দলের সাথে একটি প্রীতি ক্রিকেট ম্যাচে অংশ নিয়ে অ্যাকশনে নেমেছিলেন। এটি স্থানীয় ক্রীড়া দৃশ্যের সাথে সংযোগ করার একটি মজার উপায় ছিল।

সম্পর্ক গড়ে তোলা
সফরকালে ডোনাল্ড লু বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদার করতে যুক্তরাষ্ট্রের ইচ্ছা প্রকাশ করেন। দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করতে তিনি বিভিন্ন কর্মকর্তা ও স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করেন।

নির্বাচনের পর প্রথম দেখা
এটি লক্ষণীয় যে এই বছরের শুরুতে 7 জানুয়ারির নির্বাচনের পর আওয়ামী লীগের নেতৃত্বাধীন নতুন সরকার ক্ষমতা গ্রহণের পর এই সফরটি ডোনাল্ড লুর প্রথম ঢাকা সফর। বাংলাদেশ সফরের আগে, তিনি ভারত ও শ্রীলঙ্কাও ভ্রমণ করেছিলেন, এই অঞ্চলে তার রাউন্ড তৈরি করেছিলেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.