ইউক্রেন বিপ্লবের 10 তম বার্ষিকীতে রাশিয়ান আক্রমণের সাথে যুদ্ধ করেছে

0

আন্তর্জাতিক ডেস্ক – ইউক্রেন যখন মস্কো-সমর্থিত নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করার বিপ্লবের 10 তম বার্ষিকী পালন করছে, তখন রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি একটি উচ্চতর রুশ আক্রমণের বিরুদ্ধে একটি নতুন যুদ্ধের মুখোমুখি হচ্ছেন৷ জেলেনস্কির মতে, রাশিয়ান বাহিনী পশ্চিমা সামরিক সাহায্যে বিলম্বের কাজে লাগায় ইউক্রেনের সেনাবাহিনী কয়েক ডজন হামলার বিরুদ্ধে লড়াই করছে, যা পরিস্থিতিকে “অত্যন্ত কঠিন” করে তুলেছে।

গত সপ্তাহে, রাশিয়ান বাহিনী 2022 সালের ফেব্রুয়ারী আক্রমণের বার্ষিকীর আগে তাদের অবস্থান শক্তিশালী করে, আভিভকা শহরের মূল শহর দখল করে। আগ্রাসনের এই ঊর্ধ্বগতিটি আসে যখন ইউক্রেন এক দশক আগের মর্মান্তিক ঘটনার প্রতিফলন করে যখন কিয়েভে কয়েক ডজন বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করা হয়েছিল, যা ক্রিমিয়াকে সংযুক্ত করে এবং পূর্বে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের দিকে পরিচালিত করেছিল।

চ্যালেঞ্জ সত্ত্বেও, জেলেনস্কি প্রতিবাদী রয়ে গেছে, ফেসবুকে ঘোষণা করেছে, “আমরা 10 বছর আগে দৃঢ় ছিলাম এবং আজও তা চালিয়ে যাচ্ছি।” প্রেসিডেন্সির প্রধান আন্দ্রি ইয়ারমাক এই অনুভূতির প্রতিধ্বনি করেছেন, নিশ্চিত করেছেন যে ইউক্রেনকে তার উপনিবেশে পরিণত করার রাশিয়ার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনী গত 24 ঘন্টায় “81টি যুদ্ধ সংঘর্ষ” এবং 87টি বিমান হামলার সাথে তীব্র লড়াইয়ের প্রতিবেদন করেছে। দুঃখজনকভাবে, সুমি অঞ্চলে সীমান্তের কাছে রাশিয়ান হামলায় পাঁচ বেসামরিক লোক প্রাণ হারিয়েছে। গোলাবারুদের ঘাটতি এবং মার্কিন সাহায্যে $60 বিলিয়ন পেতে বিলম্ব ইউক্রেনের প্রতিরক্ষা প্রচেষ্টাকে আরও জটিল করে তুলেছে।

প্রেসিডেন্ট জো বিডেন জেলেনস্কিকে মার্কিন সমর্থনের আশ্বাস দিয়েছেন এবং কংগ্রেসের অত্যাবশ্যকীয় সাহায্য অনুমোদনের ব্যাপারে আস্থা প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিগাল আশাবাদী রয়েছেন, বিশ্বাস করেন যে আন্তর্জাতিক সমর্থন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের লড়াইকে শক্তিশালী করবে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের “ইউক্রেন ক্লান্তি” এর উদ্বেগের মধ্যে, শ্যামিগাল পরিস্থিতির মাধ্যাকর্ষণকে জোর দিয়েছিলেন, সংঘাতকে “অস্তিত্বের যুদ্ধ” হিসাবে উল্লেখ করেছেন। ইউক্রেনীয় কমান্ডাররা পর্যাপ্ত সমর্থন ছাড়া রাশিয়ার কাছে আরও শহরের পতনের সম্ভাবনা সম্পর্কে সতর্ক করেছেন।

বিপ্লবের বার্ষিকী অতীতের সংগ্রামের একটি স্মারক স্মারক হিসাবে কাজ করে, ইউক্রেন স্বাধীনতা এবং সার্বভৌমত্বের জন্য লড়াইয়ে আবারও একটি জটিল সন্ধিক্ষণে নিজেকে খুঁজে পায়। আগামী দিনগুলি ইউক্রেনের জনগণের স্থিতিস্থাপকতা পরীক্ষা করবে কারণ তারা একটি পুনরুত্থিত রাশিয়ান দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জের মোকাবিলা করবে

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.