ভুটানের বিদ্যুতের জন্য প্রধানমন্ত্রীর অনুরোধ

সহযোগিতা কামনা করছি

0

ষ্টাফ রিপোর্টার – ভারতের ভূমি দিয়ে ভুটান থেকে বিদ্যুৎ আমদানিতে ভারতের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে বৈঠকে এ অনুরোধ জানানো হয়।

ইলেকট্রিসিটি আমদানী করা
প্রধানমন্ত্রীর বক্তব্য লেখক নজরুল ইসলাম উল্লেখ করেন, বাংলাদেশ ভুটান থেকে বিদ্যুৎ আমদানির পরিকল্পনা করছে। আগামী ২৫ মার্চ ভুটানের রাজা জিগমে খেসার নামগ্যালের ঢাকা সফরের সময় এ সংক্রান্ত একটি চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

অন্যান্য আলোচনা
বাণিজ্য ও উন্নয়ন
শেখ হাসিনা বাংলাদেশ থেকে পাট ও পাটজাত পণ্যের ওপর থেকে অ্যান্টি-ডাম্পিং ব্যবস্থা সরিয়ে নেওয়ার জন্যও ভারতের প্রতি আহ্বান জানান। উপরন্তু, তিনি পরামর্শ দেন যে ভারত সৈয়দপুর রেলওয়ে ওয়ার্কশপের আধুনিকায়নে সহায়তা করতে পারে।

গণতান্ত্রিক ব্যবস্থা
প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়ন অর্জনে ধারাবাহিক গণতান্ত্রিক ব্যবস্থার গুরুত্ব তুলে ধরেন। তিনি 1996 সালের আগে যে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল এবং তারপর থেকে গণতান্ত্রিক প্রক্রিয়া কীভাবে বিকশিত হয়েছে তা উল্লেখ করেন।

ভারতীয় ক্রেডিট লাইন
প্রণয় ভার্মা উল্লেখ করেছেন যে গত বছর ভারতীয় ঋণ লাইনের অধীনে বাংলাদেশে বেশ কয়েকটি প্রকল্প সম্পন্ন হয়েছে, আরও প্রকল্প পাইপলাইনে রয়েছে। তিনি দ্বিপাক্ষিক উদ্যোগ এবং একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির সম্ভাবনা নিয়েও আলোচনা করেন।

ভবিষ্যৎ পরিকল্পনা
বাংলাদেশ, ভুটান ও নেপালের মধ্যে হাই পাওয়ার গ্রিড লাইন স্থাপনের বিষয়ে আলোচনা হয়। ভারত থেকে ডিজেল আমদানির জন্য সৈয়দপুর থেকে নাটোর পর্যন্ত ডিজেল পাইপলাইন সম্প্রসারণের পরিকল্পনাও রয়েছে।

আমন্ত্রণ এবং বিবেচনা
প্রণয় ভার্মা ভারতের জাতীয় নির্বাচনের পর প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ জানান, যা গৃহীত হয়। হাইকমিশনার রংপুরে একটি কার্যালয় স্থাপনের বিষয়েও আগ্রহ প্রকাশ করেন, যেখানে প্রধানমন্ত্রী বলেন, সরকার প্রস্তাবটি পর্যালোচনা করবে। বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া উপস্থিত ছিলেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.