যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ইরান

0

আন্তর্জাতিক ডেস্ক/- লোহিত সাগরে বহুজাতিক টাস্কফোর্স গঠনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে ইরান। লোহিত সাগরে যৌথ বাহিনী গঠনে যুক্তরাষ্ট্রের পরিকল্পনার পরিণতি ভয়াবহ হবে বলে সতর্ক করেছে ইরান।

এক সতর্ক বার্তায় ইরানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ রেজা আশতিয়ানি বলেছেন, বহুজাতিক টাস্কফোর্স “ভয়ানক সমস্যার” সম্মুখীন হবে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ইরানের সরকারি গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

মার্কিন যুক্তরাষ্ট্র গত সপ্তাহে বলেছে যে তারা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের ইরান-সমর্থিত হুথিদের ধারাবাহিক আক্রমণের জন্য একটি টাস্কফোর্স গঠনের জন্য অন্যান্য দেশের সাথে আলোচনা করছে। এর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে ইরান।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আশতিয়ানি বৃহস্পতিবার বার্তা সংস্থা আইএসএনএকে বলেছেন, “তারা (যুক্তরাষ্ট্র) যদি এমন অযৌক্তিক পদক্ষেপ নেয়, তাহলে তারা মারাত্মক সমস্যার সম্মুখীন হবে।”

লোহিত সাগরের কথা উল্লেখ করে তিনি বলেন, যে অঞ্চলে আমাদের আধিপত্য আছে সেখানে কেউ অগ্রসর হতে পারবে না।

বহুজাতিক টাস্কফোর্স গঠনের প্রতিক্রিয়ায় ইরান কী ব্যবস্থা নেবে তা উল্লেখ করেননি আশতিয়ানি।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গত সপ্তাহে সাংবাদিকদের বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের নিরাপদ উত্তরণ নিশ্চিত করতে একটি টাস্কফোর্স তৈরির বিষয়ে অন্যান্য দেশের সাথে আলোচনা করছে। তবে তিনি বিস্তারিত জানাননি।

গাজায় ইসরায়েলের নির্বিচার বোমা হামলার শিকার ফিলিস্তিনিদের সাথে একাত্মতা প্রকাশ করে, হুথিরা জাহাজে আক্রমণ তীব্র করতে ইয়েমেনের পশ্চিম সমুদ্রের লেনের নিয়ন্ত্রণ ব্যবহার করেছে। ইসরায়েলি বলে মনে হয় এমন যেকোনো জাহাজে তারা হামলা চালায়।

হুথি গোষ্ঠীর মুখপাত্র গত শনিবার এক বিবৃতিতে বলেছিলেন যে তারা ইসরায়েলের উদ্দেশ্যে আবদ্ধ সমস্ত জাহাজ আক্রমণ করবে, তাদের জাতীয়তা নির্বিশেষে।

মার্কিন ও ফরাসি নৌবাহিনী লোহিত সাগরে তাদের উপস্থিতি জোরদার করেছে বাণিজ্যিক জাহাজগুলোকে হুথি হামলা থেকে রক্ষা করতে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.