ইমামবাড়িতে ১ থেকে ৯ মহরম আশুরার কর্মসূচী

0

ষ্টাফ রিপোর্টার/-বিশ্ব মানবতা ও শান্তির অগ্রদূত হযরত মুহাম্মদ (সা.)-এর প্রাণ প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেনের আত্মত্যাগের কথা প্রচারের জন্য ইমামবাড়ি থেকে ২৮টি কাসেদের দল দেশের বিভিন্ন অঞ্চলে বের হয়েছেন। ঢাকা জেলার একাংশ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, পাবনা, রাজশাহী, ফরিদপুর, রাজবাড়ী ও নাটর জেলার প্রত্যন্ত অঞ্চল ঘুরে কাসেদের দলগুলো ইমামবাড়িতে সমবেত হবে।

৬১ হিজরি পাপাচার ইয়াজিদ ও তার দোসর সিমার, ওলিদ এবং মারওয়ানদের ঘৃণ্য, অমানবিক এবং পৈশাচিকতার শিকার হয়ে পরিবার পরিজন এবং ৭২ সঙ্গীসহ ইমাম হোসেনের শহীদ হওয়ার ঘটনাকে শ্রদ্ধার সাথে স্মরণ করা হচ্ছে। ১ থেকে প্রতিদিন ইমামবাড়িতে ফাতেহা, মিলাদ, নেয়াজ, মার্সিয়া ও মাতম অনুষ্ঠিত হচ্ছে, যা চলবে ৯ মহরম পর্যন্ত।

সে লক্ষে মানিকগঞ্জের শতাব্দী প্রাচীন গড়পাড়া ইমামবাড়ি এবারও যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পবিত্র আশুরা উদযাপনের উদ্যোগ নিয়েছে। আশুরা উপলক্ষে ১০ দিনব্যাপী কার্যক্রম হাতে নিয়েছে গড়পাড়া ইমামবাড়ি। যা মহররমের প্রথম দিন থেকে (১ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) আশুরার দিন ইমামবাড়ি থেকে দেশের অন্যতম বৃহৎ শোক মিছিল বের হবে। প্রায় অর্ধলক্ষ এমাম ভক্তর ‘হায় হোসেন’, ‘হায় হোসেন’ ধ্বনিতে পুরো এলাকা প্রকম্পিত হবে।

হযরত ইমাম হোসেনের শেষ মঞ্জিলের নকশা ‘তজিয়া, তার নিজের ব্যবহার করা ঘোড়া ‘দুলদুল’ ও কারবালা যুদ্ধের স্মৃতি বহনকারী নিশান সমেত মিছিল মঙ্গলবার বিকেল ৩টায় শুরু হবে। সর্বকালের শ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সা.) এর প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন ও কারবালার প্রান্তরে শহীদ ৭২ পূণ্যাত্মা স্মরণে শোক র্যালিটি ইমামবাড়ি থেকে বের হয়ে মানিকগঞ্জ শহর প্রদক্ষিণ করে সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে গিয়ে অবস্থান নেবে।

সভায় হযরত ইমাম হোসেনের আত্মার প্রতি পূর্ণ শ্রদ্ধা প্রদর্শন করা হবে। মানিকগঞ্জের সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ এবং প্রশাসনিক কর্তারা শোক সভায় কারবালার মহান শহীদদের মহান আত্মত্যাগ সম্পর্কে আলোচনা করবেন।

আলোচনা সভা শেষে ইসলাম ও বিশ্ব শান্তির উদ্দেশে বিশেষ মোনাজাত করা হবে। গড়পাড়া ইমামবাড়ির পীর শাহ্ মোখলেছুর রহমান ওই পর্ব পরিচালনা করবেন।

সেখানে ইফতার ও মাগরিবের নামাযের পর আশুরার গুরুত্ব, তাৎপর্য ও মর্যাদা সম্পর্কে এক শোক সভা অনুষ্ঠিত হবে। গড়পাড়া ইমামবাড়ি দরবার শরীফের পীর ও বাংলাদেশ পাক পাঞ্জাতন অনুসারী পরিষদের সভাপতি শাহ্ মোখলেছুর রহমান সভায় সভাপতিত্ব করবেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.