At last news on first everyday everytime

চাঁদে মানুষ অবতরণের ৫০ বছর

0

ষ্টাফ রিপোর্টার/-জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন উদযাপন করছে চাঁদে মানুষ অবতরণের ৫০ বছর।সারাবিশ্বের মতো বাংলাদেশও নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি উদযাপন করছে।

এ উপলক্ষে শনিবার সকাল ৮টায় রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘অ্যাস্ট্রো অলিম্পিয়ার্ড’র আয়োজন করা হয়। এটি চলে সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত। এরপর সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এরপর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত রকেট মডেল মেকিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার রকেট মডেল মেকিং প্রতিযোগিতা পরিদর্শন করেন। প্রতিযোগিতায় অংশ নেয়া প্রতিযোগীদের সঙ্গেও কথা বলেন যুক্তরাষ্ট্রের এ রাষ্ট্রদূত।

সারাদেশের প্রায় ৩০০ অলিম্পিয়াড প্রতিযোগী এতে অংশ নেয়। প্রতিযোগিতা শেষে বেলা দেড়টার দিকে প্রতিযোগীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়। মোট ২৪ জনকে পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কার তুলে দেন বাংলাদেশে রাশিয়ান কালচারাল সেন্টারের পরিচালক মেক্সিম। তিনি বলেন, ‘এ ধরনের অনুষ্ঠান খুবই গুরুত্বপূর্ণ।’

এর আগে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, `চন্দ্রাভিযানের ঐতিহাসিক দিনটি স্মরণীয় করে রাখার জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আমরা তরুণ প্রজন্মের মেধাকে বিকশিত করতে চাই। মহাকাশকে ঘিরে বাংলাদেশেরও অনেক স্বপ্ন আছে। মানব সভ্যতার ক্রমবিকাশের সঙ্গে মহাকাশকেন্দ্রিক গবেষণা ও আবিষ্কার এখন সময়ের দাবি।’

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.