Ultimate magazine theme for WordPress.

পেস বোলিংয়ে ভারতীয় ক্রিকেট দলের অভাবনীয় উন্নতি

0

খেলাধুলা ডেস্ক/- শুধু একাদশে বললে ভুল হবে, সুযোগ পাওয়া সব পেসাররাই দলের প্রয়োজনে সার্ভিস দিয়ে যায় নিয়মিত।কয়েকবছর আগেও দলে ৩-৪ জন স্পিনার নিয়ে খেলা ভারত এখন অবলীলায় একাদশে নিয়ে নেয় ৩-৪ জন পেসার।ফলে সাম্প্রতিক সময়ে ভারতীয় ক্রিকেট দল অভাবনীয় উন্নতি করেছে পেস বোলিংয়ে।
পেসারদের এমন পরিবর্তনে অনেক এগিয়েছে ভারতের টেস্ট ক্রিকেটও। একই বছরে ইতিহাসের প্রথম দেশ হিসেবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া মাটিতে টেস্ট জেতার রেকর্ড গড়ার পেছনে বড় ভূমিকা রেখেছেন ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামী, উমেশ যাদভরা।
ভারতীয় ক্রিকেট দলের বোলিং কোচ ভারত অরুণ বিশ্বাস করেন বর্তমান পেস বোলিং গ্রুপটাই ভারতের ইতিহাসের সেরা। বুমরাহ, ইশান্তদের চেয়ে সেরা কোনো বোলিং গ্রুপ আগে আসেনি ভারতের ক্রিকেট ইতিহাসে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের আগে নিজ দলের পেসারদের প্রশংসায় ভাসিয়ে অরুণ বলেন, ‘এখনো পর্যন্ত অবশ্যই এই গ্রুপটাই সেরা। আমি শুধু অ্যাডিলেড টেস্ট দেখেই বলছি না। তারা দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডেও দুর্দান্ত খেলেছে। আমার মতে এটাই ভারতের সম্ভাব্য সেরা ফাস্ট বোলিং গ্রুপ।’
২০১৪ সালে ভারতীয় ক্রিকেট দলের বোলিং কোচের দায়িত্ব হাতে নিয়েছেন অরুণ। তার অধীনেই মূলত ভালো করতে শুরু করেছে স্পিননির্ভর ভারতের পেসাররা। ভারতের ক্রিকেটের পরিপ্রেক্ষিতে যা কি-না বেশ বড় প্রাপ্তি।
অরুণ বলেন, ‘ভারতের পেসাররা ভালো করছে এটা দেখতে পারা আমার জন্য অনেক গর্বের। আর এখন শুধু এক-দুই জন নয়, সবাই দল বেধে ভালো করছে। শুধু ভালো-খারাপ দিয়ে আসলে বোঝানো সম্ভব নয়। তারা লম্বা সময় ধরে যে ধারাবাহিকতা ও দাপটের সাথে খেলে যাচ্ছে এটা খুবই আশাব্যঞ্জক।’

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.