Ultimate magazine theme for WordPress.

স্মার্টফোনের চার্জ সমস্যার সমাধান,এক চার্জে পূরা সপ্তাহ!

0

স্মার্টফোনের অন্যতম অসুবিধা চার্জ সমস্যার সমাধান আসছে শিঘ্রই। উদ্ভাবন হয়েছে এমন একটি ব্যাটারি যা মাত্র একবার চার্জ দিলেই চলবে পুরা এক সপ্তাহ।
বর্তমান সময়ে স্মার্টফোন সবার জন্যই খুব দরকারি একটা ডিভাইস। তবে স্মার্টফোনের অনেক উপকারিতা সত্ত্বেও এর একটি সমস্যা আছে যা সবাই স্বীকার করবেন, আর তা হলো এর চার্জ। নিয়ম করে প্রতিদিন একবার এমনকি একাধিকবার চার্জ দিতে হয় স্মার্টফোন। বেশকিছু প্রতিষ্ঠানের গবেষকদের চেষ্টায় এই ব্যাটারি উদ্ভাবন হয়। তারা ফ্লোরাইড নিয়েই কাজ করছিলেন, কারণ তা অনেকটা চার্জ ধরে রাখতে পারে। তাদের তৈরি এই ব্যাটারি পৃথিবীর প্রথম রিচার্জেবল ফ্লোরাইড লিকুইড ব্যাটারি যা কক্ষ তাপমাত্রায় কাজ করে। সায়েন্স জার্নালে প্রকাশিত হয় তাদের এই গবেষণার তথ্য।
অতীতের বিভিন্ন গবেষণায় ফ্লোরাইড নিয়ে কাজ করা হলেও তা সফল হয়নি বেশকিছু কারনে। ১৯৭০ সালের দিকে সলিড ফ্লোরাইড ব্যাটারি তৈরি হয় কিন্তু তা ব্যবহারে এত বেশি তাপমাত্রার দরকার ছিল যে দৈনন্দিন ব্যবহারের ডিভাইসগুলোর জন্য তা ছিল অনুপযোগী। এরপরেও তা নিয়ে গবেষণা চলছি।
গবেষণার এক লেখক, ক্যালটেকের প্রফেসর রবার্ট গ্রাবস (২০০৫ সালে নোবেল প্রাইজ প্রাপ্ত রসায়নবিদ) জানান, ফ্লোরাইড ব্যাটার বর্তমানে ব্যবহৃত ব্যাটারির তুলনায় প্রায় আট গুণ বেশি শক্তি জমা রাখতে পারে। কিন্তু ফ্লোরাইড খুবই ক্ষয়কারী এবং প্রতিক্রিয়াশীল একটি যৌগ, তাই একে নিয়ে কাজ করা জটিল।
ব্যাটারি কিছু পরিমাণ চার্জড অ্যাটম একটি বিশেষ দিকে ধাবিত করে, শক্তি সঞ্চয় করে ও ইলেকট্রোলাইট নামের একটি তরল ব্যবহার করে। লিথিয়াম আয়ন হলো পজিটিভ, যাকে বলে ক্যাটায়ন। অন্যদিকে ফ্লোরাইড আয়ন নেগেটিভ, একে বলে অ্যানায়ন।
গবেষণার মুল লেখক ভিক্টোরিয়া ডেভিস ফ্লোরাইডের সাথে ব্যবহারের জন্য একটি কার্যকরী তরল বের করেন। এর নাম বিস (২,২,২০ ট্রাইফ্লোরোইথাইল) ইথার বা বিটিএফই। এই তরল ব্যবহার করেই সফল ফ্লোরাইড ব্যাটারি পাওয়া গেছে।
গবেষণার আরেক লেখক, সাইমন জোনস জানান, ক্যাটায়নের মতোই অ্যানায়ন ব্যবহার করেও ব্যাটারি থেকে একই রকমের কার্যকারিতা পাওয়া সম্ভব। তবে এক্ষেত্রে ভোল্টেজের বিষয়টা মাথায় রাখতে হয়। তাদের এই গবেষণায় ব্যাটারিতে অ্যানায়ন ব্যবহারের উপকারিতার কথা বলা হয়, কারণ তা বেশি ভোল্টেজে কাজ করতে পারে।
সুত্র: আইএফএলসায়েন্স

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.