Ultimate magazine theme for WordPress.

ইরান নিষেধাজ্ঞা লংঘনের অভিযোগ হুয়াওয়ের কর্মকর্তার বিরুদ্ধে

0

আন্তর্জাতিক ডেস্ক /- চীনা বহুজাতিক টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝৌর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লংঘনের অভিযোগ আনা হয়েছে। শুক্রবার কানাডার আদালতের শুনানিতে এ তথ্য জানা গেছে।

মেং ওয়ানঝৌ হুয়াওয়ের প্রতিষ্ঠাতার কন্যা। গত ১ ডিসেম্বর ভ্যাঙ্কুবারে তিনি গ্রেপ্তার হন। বুধবার তার গ্রেপ্তারের বিষয়টি প্রকাশ করা হয়। তাকে যুক্তরাষ্ট্রে কাছে হস্তান্তর করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। মেং কোনো আইনের লঙ্ঘন করেননি উল্লেখ করে চীন অবিলম্বে তার মুক্তি দাবি করেছে।

মেং এর জামিন দেওয়া হবে কি হবে না সে বিষয়ে শুক্রবার কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার সুপ্রিম কোর্টে শুনানি অনুষ্ঠিত হয়। পরে সোমবার পর্যন্ত আদালত মুলতবি ঘোষণা করা হয়।

আদালতে বলা হয়েছে, মেং হুয়াওয়ের সহযোগী প্রতিষ্ঠান স্কাইকমকে ব্যবহার করে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইরানের ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞা ভেঙেছেন। স্কাইকম হুয়াওয়ের প্রতিষ্ঠান হলেও মেং বারবারই কোম্পানি দুটিকে জনসাধারণের কাছে আলাদা হিসেবে পরিচয় দিয়ে আসছিলেন।

দোষী সাব্যস্ত হলে মেং এর সর্বোচ্চ ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। শুক্রবার আদালতে হাজির করার সময় মেংয়ের হাতে হাতকড়া দেখা যায়নি বলে আদালত প্রতিবেদকরা জানিয়েছেন।

কানাডা সরকারের এক আইনজীবী জানিয়েছেন, মেং এর পালিয়ে যাওয়ার ঝুঁকি থাকায় তার জামিন আবেদন প্রত্যাখ্যাত হতে পারে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.