Ultimate magazine theme for WordPress.

‘মিয়ানমারকেই নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে’

0

কক্সবাজার থেকে প্রতিনিধি /- রোহিঙ্গাদের তাদের বসতভিটায় ফিরে যাওয়ার জন্য মিয়ানমারকেই নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে। আর নিরাপদ এবং স্বেচ্ছায় প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্র সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে কাজ বলে জানিয়েছেন বাংলাদেশে নব নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

মঙ্গলবার বিকেলে কক্সবাজারের উখিয়ার বালুখালীতে নতুন স্থাপিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশের যে ক্ষতি হয়েছে, তা অপূরণীয়। কিভাবে এ ক্ষতি পুষিয়ে নেওয়া যায় এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে সহায়তা করবে। কেবলমাত্র শুধু রোহিঙ্গাদের জন্য নয়, কক্সবাজারের জনগণের জন্যও যুক্তরাষ্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে।

এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ৯ টায় তিনদিনের সফরে কক্সবাজার পৌঁছান রবার্ট মিলার। তিনি দুপুরে বান্দরবানের নাইক্ষ্যাংছড়ির ঘুনধুম তুমব্রু সীমান্তের কোনার পাড়ার শূন্য রেখায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং সেখানে রোহিঙ্গা নেতাদের সাথে কথা বলেন। দুপুর দেড়টার দিকে তিনি বালুখালী ট্রানজিট ক্যাম্প, আড়াইটায় কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে পরিচালিত যুক্তরাষ্ট্রভিত্তিক বিভিন্ন দাতব্য সংস্থার কর্মকান্ড পরিদর্শন করেন। এসময় তিনি নির্যাতিত রোহিঙ্গা, ক্যাম্পে দ্বায়িত্বরত সরকারি ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সাথে কথা বলেন।

Leave A Reply

Your email address will not be published.