Ultimate magazine theme for WordPress.

ইউক্রেনের অখণ্ডতার প্রতি অকুণ্ঠ সমর্থন জি৭ এর

0

আন্তর্জাতিক ডেস্ক /- বিশ্বের সবচেয়ে বড় সাতটি অর্থনীতির দেশের, যা ‘গ্রুপ অব সেভেন’ বা ‘জি৭’ নামে পরিচিত, পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেনের সাথে নতুন সংকটের জন্য রাশিয়াকে দায়ী করেছেন।

আজভ সাগরে রাশিয়ার ভূমিকার সমালোচনা করে ওই পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি অকুণ্ঠ সমর্থন জানান।

জি৭ভুক্ত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং ইউরাপীয় ইউনিয়নের (ইইউ) উচ্চ প্রতিনিধি শুক্রবার এক বিবৃতিতে জানান, ইউক্রেনের জাহাজ ও নাবিকদের বিরুদ্ধে রাশিয়ার সামরিক শক্তি ব্যবহারের সমর্থনে কোনো ‘বিচারিক যুক্তি’ নেই।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা সংযম প্রদর্শন, আন্তর্জাতিক আইনের প্রতি যথাযথ সম্মান দেখাতে ও পরবর্তী কোনো ধরনের উস্কানি বন্ধ করার আহ্বান জানাচ্ছি। আমরা ইউক্রেনের জব্দকৃত জাহাজ ও আটক নাবিকদের মুক্তি দিতে এবং কার্চ প্রণালীতে যেকোনো ধরনের বৈধ চলাচলে বাধা না দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানাচ্ছি।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘আমরা, জি৭, পুনরায় দৃঢ়ভাবে ব্যক্ত করছি যে, আমরা কখনোই ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার অবৈধভাবে সংযুক্তকরণ মেনে নিই না এবং মেনে নেব না। আমরা ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি পুনরায় অকুণ্ঠ সমর্থন জানাচ্ছি।’

তথ্য : আল জাজিরা

Leave A Reply

Your email address will not be published.