Ultimate magazine theme for WordPress.

নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন

0

ষ্টাফ রিপোর্টার/- যথেষ্ট সময় ও প্রস্তুতি না থাকায় বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।


বুধবার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বাংলাদেশে নিযুক্ত ইইউর রাষ্টদূত রেনজি টেরিংক।

তিনি বলেন, পর্যবেক্ষকের মতো বড় মিশন পাঠানোর জন্য পর্যাপ্ত প্রস্তুতির জন্য কমপক্ষে ছয় মাসের মতো সময় প্রয়োজন। তাই ইইউয়ের সদস্য দেশগুলো পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। আমরা শুধু ছোট আকারে একটি এক্সপার্ট টিম পাঠাব।

তিনি আরো বলেন, এ নির্বাচন একটি বড় ‌চ্যালেঞ্জ। কারণ, এখানে ১০ কোটির বেশি ভোটার, ৪০ হাজারের বেশি ভোটকেন্দ্র রয়েছে। সেগুলোকে ম্যানেজ করাটা বড় চ্যালেঞ্জ। এ নির্বাচন যাতে সুষ্ঠ ও ভালো প্রতিযোগিতাপূর্ণ হয় তার জন্য আমাদের শুভকামনা থাকবে।

রেনজি টেরিংক বলেন, ইইউর একটি ছোট দল বাংলাদেশে ৪০ দিনের মতো থাকবে। বাংলাদেশে থাকাকালে তারা নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। সেই সঙ্গে নির্বাচন নিয়ে তাদের কিছু সুপারিশ দেওয়ার কথা রয়েছে।

তিনি বলেন, ইইউ চেষ্টা করেছে একটি নির্বাচনী বিশেষজ্ঞ দল প্রেরণের। যার মাধ্যমে ইইউ বাংলাদেশের প্রতি তার প্রতিশ্রুতি রক্ষা করছে।

ইইউর নির্বাচনী বিশেষজ্ঞ দলের সফরের উদ্দেশ্য প্রসঙ্গে ইইউর রাষ্টদূত বলেন, তাদের সফরের মূল উদ্দেশ্য হচ্ছে, বাংলাদেশের নির্বাচন বিষয়ে ইইউর আগ্রহ রয়েছে, তা প্রকাশ করা। ইইউ বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচনের দিকে চোখ রাখছে।

বৈঠকে ইইউর ইলেকশন এক্সপার্ট মিশনের প্রধান ডেভিড ওয়ার্ড, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিংকসহ চার সদস্যের প্রতিনিধিদল, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.