Ultimate magazine theme for WordPress.

নির্বাচনের বাইরে বিএনপির তিন হেভিওয়েট নেতা

0

ষ্টাফ রিপোর্টার/- একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবেন না বিএনপির তিন হেভিওয়েট নেতা। তারা হলেন- দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল ও ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সভাপতি হাবিব–উন-নবী খান সোহেল। তাদের কেউই বুধবার রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেননি।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুল আউয়াল মিন্টুকে ফেনী-৩ আসনে, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালকে বরিশাল-২ আসনে এবং যুগ্ম মহাসচিব হাবিব–উন-নবী খান সোহেলকে ঢাকা-৯ আসনে ধানের শীষের মনোনয়ন দেওয়া হয়েছিল। বুধবার সন্ধ্যায় তিন জেলায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে খবর নিয়ে জানা গেছে, এই তিনজনের মনোনয়নপত্র জমা হয়নি।

দলীয় সূত্র বলছে, প্রত্যাশা অনুযায়ী পছন্দের আসন থেকে মনোনয়ন না পাওয়ায় তারা নির্বাচন থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন।

এ বিষয়ে জানতে আবদুল আউয়াল মিন্টুর মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তিনি ধরেননি। তবে তিনি মঙ্গলবার গণমাধ্যমকর্মীদের বলেছিলেন, ‘নির্বাচনের কোনো পরিবেশ নেই। ভয়ভীতি-আতঙ্ক-গ্রেপ্তার, এই অবস্থায় নির্বাচন করতে চাই না। আমি দলের জন্য সময় দিতে চাই।’

এদিকে নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা থেকে নির্বাচন করেছিলেন মোয়াজ্জেম হোসেন আলাল। এবার চেয়েছিলেন বরিশাল-৫ (সদর) আসনে প্রার্থী হতে। কিন্তু সেখানে মজিবুর রহমান সরোয়ারকে দিয়ে মোয়াজ্জেম হোসেন আলালকে দেওয়া হয় বরিশাল-২ আসন।

এ বিষয়ে মোয়াজ্জেম হোসেন আলাল জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন না বলে তিনি নিজেকে নির্বাচন থেকে সরিয়ে নিয়েছেন।

অন্যদিকে, হাবীব-উন-নবী সোহেল ২০০৮ সালের নির্বাচনে ঢাকা-৮ (রমনা) আসনে প্রার্থী ছিলেন। এবারও তিনি  ওই আসনেই নির্বাচন করতে চাইছিলেন। কিন্তু তাকে দেওয়া হয় ঢাকা-৯ আসন।

কারাবন্দি হাবীব-উন-নবী খান সোহেলের পক্ষে মনোনয়ন বোর্ডে উপস্থিত হওয়া তার মেয়ে জান্নাতুল ইলমি সূচনা ফেসবুকে লিখেছেন, ‘ঢাকা-৮ ছাড়া আর কোথাও থেকে নির্বাচন করবেন না বাবা। শেষ সিদ্ধান্ত, আপস না।’

ঢাকা-৮ আসনে বিএনপি থেকে মনোনয়ন দেওয়া হয়েছে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে। ঢাকা-৯ আসনে হাবীব-উন-নবী খান সোহেলের সঙ্গে আফরোজা আব্বাস ও হাবিবুর রশীদকেও বিএনপির প্রত্যয়নপত্র দেওয়া হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.