Ultimate magazine theme for WordPress.

৩০ নভেম্বর আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন

0

অর্থনৈতিক প্রতিব্কে /- আগামী ৩০ নভেম্বর আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন। তবে ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর সরকারি ছুটি হওয়ায় করদাতাদের সুবিধার্থে সময় আরো দুই দিন বৃদ্ধি করা হয়েছে।

করদাতারা ২ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। শনিবার সংস্থাটির সিনিয়র তথ‌্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন লাষ্টনিউজ২৪কে এ তথ‌্য নিশ্চিত করেছেন।

আয়কর মেলা শেষ হলেও অনেকটা ‍মেলার পরিবেশে ২২ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত দেশের কর অঞ্চল ও সার্কেল অফিসগুলোতে সেবা পাবেন করদাতারা।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, এবারের মেলায় রাজস্ব আদায়ের পরিমাণ অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। কর অঞ্চল ও সার্কেল অফিসেও করদাতারা একই পরিবেশে রিটার্ন দাখিল করতে পারবেন। আর রিটার্ন জমা নেওয়ার ক্ষেত্রে কোনো কর্মকর্তা কর্মচারীর গাফিলতি সহ্য করা হবে না। এবারও সেবা দেওয়ার ক্ষেত্রে অতীতের প্রবণতা বজায় থাকবে৷

এবারে রেকর্ড আয়কর আদায়ের মাধ্যমে শেষ হয় আয়কর মেলা ২০১৮। সপ্তাহব্যাপী আয়কর মেলায় মোট আয়কর আদায় হয় ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। যা ২০১৭ সালের তুলনায় ১১.৩৫ শতাংশ বেশি। মেলায় কর সেবা নেন ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ জন, রিটার্ন দাখিল করেন ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন এবং ইটিআইএন নেন ৩৯ হাজার ৭৪৩ জন। এক্ষেত্রে অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে।

এদিকে মেলায় অনলাইন আয়কর রিটার্ন দাখিল ও ই- পেমেন্টে মিলছে বেশ সাড়া মিলেছে। আয়কর মেলায় সারা দেশে অনলাইনে রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৭৭০ জন করদাতা এবং ই-পেমেন্টের মাধ্যমে ১ হাজার ১৬০ জন করদাতা ১ কোটি ৪৮ হাজার ৬৮৫ টাকা আয়কর প্রদান করেছেন।

মেলার ৭ম দিনে ৫৭৯ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৭৯২ টাকা, ষষ্ঠ দিনে ৩৪১ কোটি ২৯ লাখ ৪৭৬ হাজার টাকা, পঞ্চম দিনে ২৯০ কোটি ৫২ লাখ ৯৩ হাজার ৭০৮ টাকা, চতুর্থ দিনে ২৫৩ কোটি ১৫ লাখ ৮১ হাজার ৫৪০ টাকা, তৃতীয় দিনে ২৪৪ কোটি ৮২ লাখ ২৬৯ হাজার ৮৩৩ টাকা, দ্বিতীয় দিনে ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ টাকা এবং প্রথম দিনে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা আয়কর আদায় হয়।

২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। ১৩-১৯ নভেম্বর রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬ টি জেলা শহরে ৪ দিন, ৩২ টি উপজেলায় ২ দিন এবং ৭০ টি উপজেলায় ১ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হয়।

Leave A Reply

Your email address will not be published.