Ultimate magazine theme for WordPress.

মাসিক সম্মানী ভাতা বাড়ল ডাক বিভাগের কর্মচারীদের

0

সচিবালয় প্রতিবেদক /- বাংলাদেশ ডাক বিভাগের অবিভাগীয় (ইডি) কর্মচারীদের মাসিক সম্মানী ভাতা ৭৭ শতাংশ বাড়ানো হয়েছে। ডাক বিভাগের ২৩ হাজার ২১ জন ইডি কর্মচারী এ সুবিধা পাবেন।


মঙ্গলবার টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

দীর্ঘ তিন মাস যাচাই-বাছাই শেষে গত ২৫ নভেম্বর এ আদেশ জারি হয় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ডাক বিভাগের অবিভাগীয় এসব কর্মচারীদের সম্মানী বাড়ানোয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সম্মানী পুনঃনির্ধারণের ফলে ইডিএসপিএম পদমর্যাদার সম্মানী বর্তমান ৩ হাজার ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার ৮৪১ টাকা হয়েছে। ইডিএ পদমর্যাদার কর্মচারীদের ২ হাজার ৫২০ টাকা থেকে বেড়ে ৪ হাজার ৪৬০ টাকা, ইডিডিএ পদমর্যাদার কর্মচারীদের ২ হাজার ৪৬০ টাকা থেকে বেড়ে ৪ হাজার ৩৫৪ টাকা করা হয়েছে।

ইডিএমসি পদমর্যাদার কর্মচারীদের বেতন ২ হাজার ৩৬০ টাকা থেকে বেড়ে হয়েছে ৪ হাজার ১৭৭ টাকা এবং অন্য ইডি কর্মচারীদের ২ হাজার ২৬০ টাকা থেকে বেড়ে ৪ হাজার টাকায় উন্নীত হয়েছে। গড়ে পাঁচ ক্যাটাগরির কর্মচারীদের সম্মানী ভাতা বৃদ্ধির এ হার ৭৭ শতাংশ।

২০০৯ সালে সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবিভাগীয় ডাক কর্মচারীদের সম্মানী ২০১৩, ২০১৬ সালে আরও দুই দফা বাড়িয়েছেন। এর আগে ২০০৮ সাল পর্যন্ত ইডি কর্মচারীদের সর্বোচ্চ সম্মানী ছিল ৯৭৮ এবং ৬৭৪ টাকা।

১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইডি কর্মচারীদের সম্মানী ৮৫ টাকা থেকে ১৩০ টাকায় উন্নীত করেন। ১৯৯৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইডি কর্মচারীদের সর্বোচ্চ সম্মানী ৮৮৯ টাকায় উন্নীত করেন।

এ বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামীণ ডাকঘরকে  পোস্ট ই-সেন্টারে রূপান্তরিত করেন। রূপান্তরিত এসকল ডিজিটাল গ্রামীণ ডাকঘর পরিচালনায় ইডি কর্মচারীদের ডিজিটাল উপযোগী করে তৈরি করার জন্য সংশ্লিষ্টদের তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, তাদেরকে ডিজিটাল উপযোগী মানবসম্পদ হিসেবে গড়ে তোলার বিকল্প নেই। ঘরে ঘরে যারা চিঠি বিলি করতেন তাদেরকে কম্পিউটারের বাটন টিপে ডিজিটাল পোস্টম্যান কিংবা ডাক হরকরার ভূমিকা পালন করার উপযোগী করার জন্য সরকার সম্ভাব্য সবকিছু করবে। তাদেরকে উন্নয়নের হাতিয়ার হিসেবে গড়বেই।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.