Ultimate magazine theme for WordPress.

শনিবার শুরু হচ্ছে পরিবার কল্যাণ সেবা সপ্তাহ

0

সচিবালয় প্রতিবেদক /- দেশব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু হচ্ছে আগামী শনিবার। এ বছরের প্রতিপাদ্য ‘প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করি; প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা নিশ্চিত করি’। সেবা সপ্তাহ শেষ হবে আগামী ২৯ নভেম্বর।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন এ তথ্য জানান। পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তিনি বলেন, জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা দেওয়া, সেবা নিতে উদ্ধুদ্ধ করা এবং সেবা দিতে প্রতিটি কর্মীকে উৎসাহিত করার জন্য পরিবার পরিকল্পনা অধিদফতর প্রতি বছর সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে থাকে।

তিনি আরো বলেন, রাজধানীসহ দেশের প্রতিটি বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করা হবে। সেবা সপ্তাহে প্রতিদিন মাঠ পর্যায়ে প্রতিটি সেবা কেন্দ্রে পরিবার পরিকল্পনার স্থায়ী দীর্ঘমেয়াদী পদ্ধতির বিশেষ ক্যাম্পের আয়োজন করা হবে। এজন্য পর্যাপ্ত লজিস্টিক, অপারেটিং সার্জন, জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ ইতোমধ্যে নিশ্চিত করা হয়েছে।

সচিব বলেন, সেবা সপ্তাহে প্রতিদিন মাঠ পর্যায়ে প্রতিটি সেবা কেন্দ্রে নিয়মিত সেবার পাশাপাশি পরিবার পরিকল্পনার বিশেষ ক্যাম্প অনুষ্ঠিত হবে এবং গর্ভবতী মায়েদের চেকআপ ও ডেলিভারি সেবা দেওয়া হবে।

তিনি বলেন, ২০২২ সালের মধ্যে মাতৃ মৃত্যুর হার ১২১-এ (প্রতি লাখ জীবিত জন্মে) কমিয়ে আনার লক্ষ্যে কর্মসূচি পরিচালিত হচ্ছে। এছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ২০৩০ সালের মধ্যে মাতৃ মৃত্যুর হার ৭০-এ কমিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করে আমরা এগিয়ে যাচ্ছি। বর্তমানে দক্ষ সেবাদানকারীর সহায়তায় ৫৩ শতাংশের বেশি প্রসব সম্পাদিত হচ্ছে, যা ২০১০ সালে ছিল মাত্র ২৭ শতাংশ।

বর্তমানে মাতৃ মৃত্যুর হার প্রতি লাখ জীবিত জন্মে ১৭২ জন জানিয়ে সচিব বলেন, ‘প্রতিষ্ঠানিক ডেলিভারির হার ২৭ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে এখন ৪৭ শতাংশ হয়েছে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ারসহ অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.