Ultimate magazine theme for WordPress.

কর অব্যাহতির পরিবর্তে শতভাগ করমুক্ত করার প্রস্তাব

0

অর্থনৈতিক প্রতিবেদক /- স্টক এক্সচেঞ্জের ক্রমহ্রাসমান হারে কর অব্যাহতির পরিবর্তে শতভাগ করমুক্ত করার প্রস্তাব করা হয়েছে। একইসঙ্গে শেয়ারবাজারে তালিকাভুক্ত ও নন তালিকাভুক্ত কোম্পানির মধ্যে কর হারের ব্যবধান বাড়ানোর প্রস্তাব দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় ডিএসইর এমডি মাজেদুর রহমান এ দাবি উপস্থাপন করেন। এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুইয়া বাজেট আলোচনায় সভাপতিত্ব করেন।

ডিএসইর এমডি বলেন, বর্তমানে শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানি ২৫ শতাংশ ও নন তালিকাভুক্ত ৩৫ শতাংশ হারে কর দিচ্ছে। কিন্তু শেয়ারবাজারের বিনিয়োগ বাড়াতে এ করের ব্যবধান আরো বাড়ানোর জরুরি। তাই শেয়ারবাজারের বিনিয়োগ বাড়াতে এ ব্যবধান ২০ শতাংশ রাখার দাবি জানাচ্ছি।

তিনি আরো বলেন, ব্রোকারেজ হাউজ থেকে উৎসে কর কর্তনের হার পূর্ববর্তী ০.০১৫ শতাংশ করার দাবি করছি। ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী স্টক এক্সচেঞ্জের ব্লকে থাকা ৬০ শতাংশ শেয়ার বিক্রয় বা হস্তান্তরের ওপর ক্যাপিটাল গেইন ট্যাক্স মওকুফ করার দাবি করছি।

এছাড়া লভ্যাংশ আয়ের ওপর কোম্পানি থেকে অগ্রিম কর আদায়ের ক্ষেত্রে ব্যক্তি পর্যায়ে মওকুফ করাসহ লভ্যাংশ আয়ের ওপর করমুক্ত সীমা ২৫ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ টাকা পর্যন্ত করার দাবি জানায় সংস্থাটি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.