Ultimate magazine theme for WordPress.

দেশব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু

0

সচিবালয় প্রতিবেদক /- দেশব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু হয়েছে। ‘প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করি, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা নিশ্চিত করি’এ প্রতিপাদ্যে আজ শনিবার থেকে প্রচার সপ্তাহ শুরু হয়ে চলবে আগামী ২৯ নভেম্বর পর্যন্ত।


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন এ বিষয়ে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, জনগণকে প্রত্যাশা অনুযায়ী সেবা দেওয়া, সেবা নিতে উদ্বুদ্ধ করা এবং প্রতিটি কর্মীকে সেবা দিতে আরো উৎসাহিত হওয়ার জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তর প্রতি বছর সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে থাকে।

দেশব্যাপী সেবা ও প্রচার সপ্তাহ উদযাপনের অংশ হিসেবে বিভাগ ও জেলা পর্যায়ে অ্যাডভোকেসি ও প্রেস ব্রিফিং এবং উপজেলা পর্যায়ে অ্যাডভোকেসি সভা হবে। জেলা ও উপজেলা পর্যায়ে স্থানীয় জনপ্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা এসব সভা ও প্রেস ব্রিফিংয়ে অংশ নেবেন।

এ ছাড়া সেবা ও প্রচার সপ্তাহের প্রতিপাদ্যের ওপর মাঠপর্যায়ে কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের যৌথ স্বাক্ষরে একটি নির্দেশনামূলক পত্র মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে, যাতে স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মীরা পরিবার পরিকল্পনার মাঠ কর্মীদের সঙ্গে একযোগে দায়িত্ব পালনে উদ্বুদ্ধ হন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব- এসব কার্যক্রম বাস্তবায়ন করতে বিগত ছয় দশক ধরে কাজ করে যাচ্ছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় দেশের সব সক্ষম দম্পত্তিদের যদি পরিবার পরিকল্পনা, মা-শিশু-কৈশরকালীন স্বাস্থ্য বিষয়ক তথ্য ও সেবাপ্রাপ্তির সহজ-সুযোগ সৃষ্টি করা যায় তবে কর্মসূচিতে বিদ্যমান চ্যালেঞ্জগুলো অনেকাংশ উত্তরণ সম্ভব।

এ লক্ষ্যকে সামনে রেখেই ব্যাপক জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে এবং ইউএনএফপিএ’র আর্থিক সহায়তায় প্রতিবছর দু’বার দেশব্যাপী সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে।

সেবা ও প্রচার সপ্তাহে পরিবার পরিকল্পনা, মা-শিশুস্বাস্থ্য, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সেবাকে আরো জনপ্রিয় ও গ্রহণযোগ্য করে তোলার প্রয়াস থাকে।

সেবা সপ্তাহে সরকারি হাসপাতালগুলোতে বিশেষ সেবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে বলেও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.