Ultimate magazine theme for WordPress.

তাক লাগাচ্ছে উত্তাল সমুদ্রের উপর বিশ্বের দীর্ঘতম সেতু!

0

ভ্রমন ডেস্ক/-আধুনিক প্রযুক্তি ও স্থাপত্যে চীন সবসময়ই এগিয়ে। কী নেই সে দেশে। দেশের গণ্ডি পেরিয়েও চীনের আবিষ্কার দখল করেছে বিশ্ব বাজার। এবার শুধু পণ্যেই নয়, বিশ্বকে তাক লাগাচ্ছে উত্তাল সমুদ্রের উপর বিশ্বের দীর্ঘতম সেতু তৈরি করে।

জানা গেছে, এর আগে কাঁচের সেতু তৈরি করে আলোচনায় এসেছিল চীন। তবে এবার বিশ্বের কাছে সত্যিই বিস্ময় স্থাপন করছে দেশটি। আগামী ২৪ অক্টোবরই খুলে যাচ্ছে বেইজিংয়ের এই সেতুটি। হংকং থেকে ম্যাকাউ পর্যন্ত ৫৫ কিলোমিটার সমুদ্রের উপর দিয়ে বানানো হয়েছে এটি। সমুদ্রের উপর দিয়ে বানানো এটাই বিশ্বের দীর্ঘতম সেতু।

ইংল্যান্ড, আমেরিকা, ডেনমার্ক, সুইজারল্যান্ড, জাপান ও নেদারল্যান্ডস থেকে প্রকৌশলীরা এসে তৈরি করেছেন এই সেতু। তারা জানান, ৬০টি আইফেল টাওয়ার বানাতে যে স্টিল দরকার হবে, তারচেয়েও বেশি স্টিল দিয়ে বানানো হয়েছে সেতুটি। এতে কয়েকশ কোটি টাকা ব্যয় হয়েছে। এর সঙ্গে যুক্ত আছে ৪টি টানেল ও ৪টি কৃত্রিম দ্বীপ।

২০০৯ সালে সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। চীন এই সেতু নির্মাণ করতে পেরে খুবই আনন্দিত। সেতুটি হংকংয়ে তৈরি হলেও নিয়ন্ত্রণ আসলে চীনের হাতেই। অনুমান করা হচ্ছে, প্রতিদিন এই সেতু দিয়ে অন্তত ৪০ হাজার গাড়ি যাতায়াত করবে।

গবেষকরা বলছেন, এই সেতুতে প্রয়োজনের অতিরিক্ত টাকা খরচ করা হয়েছে। তবে এ থেকে মারাত্মক কোনো দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সে সব নিয়ে হয়তো ভাবছে না দেশটি। তারা তাদের কাজের অগ্রগতিতে সন্তুষ্ট।

Leave A Reply

Your email address will not be published.