Ultimate magazine theme for WordPress.

এফবিসিসিআই ৩৭ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদলের তুরস্ক যাত্রা

0

অর্থনৈতিক প্রতিবেদক /- তুরস্কে অনুষ্ঠেয় কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (সিএসিসিআই) ৩২ তম সম্মেলনে অংশ নিতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ৩৭ সদস্য বিশিষ্ট একটি বাণিজ্য প্রতিনিধি দল তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে।

বৃহস্পতিবার এফবিসিসিআই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিএসিসিআই, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স ওয়ার্ল্ড চেম্বার্স ফেডারেশন (আইসিসিডব্লিউসিএফ) এবং তুরস্ক বিজনেস চেম্বারের আয়োজনে ও তুরস্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সিএসিসিআই সম্মেলনের পাশাপাশি বেশ কয়েকটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। এসব গোলটেবিল বৈঠকে সিএসিসিআই সদস্য দেশগুলোর পানিসম্পদ, জ্বালানি ও পরিবেশ, কৃষি ও খাদ্য, স্বাস্থ্য-শিক্ষা, এসএমই উন্নয়ন এবং বাণিজ্য সহায়তা বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

সম্মেলনের বাইরে এফবিসিসিআই প্রতিনিধিদল তুরস্কে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ‘বাংলাদেশের শিল্প ও বাণিজ্য খাতে বিদেশী বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের বিনিয়োগ সুবিধা’ শীর্ষক আলোচনা সভায় যোগ দেবেন।

এফবিসিসিআই পরিচালকবৃন্দ বিভিন্ন গোলটেবিল বৈঠক এবং আলোচনাগুলোতে আমন্ত্রিত বক্তা হিসেবে অংশ নেবেন। এফবিসিসিআই নেতৃবৃন্দ এসব বৈঠকে দেশের জ্বালানি, খাদ্য, কৃষি, স্বাস্থ্য এবং বাণিজ্য খাতে প্রদত্ত বর্তমান পরিস্থিতির ওপর আলোকপাত করবেন। তারা অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে তথ্য বিনিময় করবেন এবং দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্য উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করবেন।

১৯৬৬ সালে প্রতিষ্ঠিত কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিএসিসিআই) হচ্ছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর শীর্ষ চেম্বার অব কমার্স এবং এসোসিয়েশনগুলোর একটি সংগঠন যা এ অঞ্চলের প্রায় ৩৫ লাখ ব্যবসা প্রতিষ্ঠানের স্বার্থ সংরক্ষন করে। ব্যবসায়ীদের সহায়তায় এটি একটি গুরুত্বপূর্ণ ফোরাম হিসেবে কাজ করছে। সিএসিসিআইয়ের প্রাথমিক সদস্য দেশগুলো হচ্ছে অষ্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই, কম্বোডিয়া, জর্জিয়া, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, নেপাল, নিউজিল্যান্ড, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, রাশিয়া, সিঙ্গাপুর, শ্রীলংকা, তাইওয়ান, থাইল্যান্ড এবং ভিয়েতনাম।

এফবিসিসিআই প্রতিনিধিদলের সদস্যবৃন্দ হচ্ছেন এফবিসিসিআই সহ-সভাপতি মোঃ মুনতাকিম আশরাফ, এফবিসিসিআই পরিচালক এ.কে.এম. শাহিদ রেজা, মুহাম্মদ আমজাদ হোসেন, শমী কায়সার, হেলেনা জাহাঙ্গীর, প্রীতি চক্রবর্তী ও এফবিসিসিআইয়ের প্রাক্তন পরিচালকবৃন্দ এবং বিভিন্ন সদস্য সংস্থার প্রধানগণ।

Leave A Reply

Your email address will not be published.