বিশ্বের বৃহত্তম বার্ন ইনস্টিটিউটের উদ্বোধন বুধবার

0
4
Hospital2018
শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের থ্রি-ডি ইমেজ

সচিবালয় প্রতিবেদক : ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল চত্বরে নির্মাণ করা হয়েছে ‘শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট’। বিশেষায়িত ইনস্টিটিউট হিসেবে এটি পৃথিবীর সবচেয়ে বড় বার্ন ইনস্টিটিউট। আগামীকাল বুধবার এই ইনস্টিটিউটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, বিশ্বের সবচেয়ে বড় এই বার্ন ইনস্টিটিউটে থাকছে চিকিৎসা, সেবা, প্রশিক্ষণ, শিক্ষা ও গবেষণার সব সুযোগ। দেশে প্রথমবারের মতো কোনো সরকারি হাসপাতালে থাকছে হেলিপ্যাড সুবিধা।

২০১৬ সালের জানুয়ারি মাসে এই ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু হয়। প্রকল্প মেয়াদ অনুযায়ী, এই বছরের ডিসেম্বর মাসে কাজ শেষ হওয়ার কথা থাকলেও নির্মাণ কাজ শেষ হয়ে যাওয়ায়, দুই মাস আগেই উদ্বোধন করা হচ্ছে। অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ এই ইনস্টিটিউটে থাকছে ১০০টি কেবিন। হাইডেফিসিয়েন্সি ইউনিটে থাকছে ৬০টি বেড, ১২টি অস্ত্রোপচার কক্ষ এবং অত্যাধুনিক পোস্ট অপারেটিভ ওয়ার্ড। বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারির অত্যাধুনিক চিকিৎসা এখানে দেওয়া হবে। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের পুরনো ভবনের সঙ্গে ফুটওভার ব্রিজ দিয়ে সংযোগ স্থাপন করা হবে নতুন এই ভবনের।

সংশ্লিষ্টরা জানান, শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় বার্ন ইনস্টিটিউট। এই বিষয়ে এত বড় বিশেষায়িত ইনস্টিটিউট পৃথিবীর আর কোথাও নেই। কারণ, বাংলাদেশে যত মানুষ দগ্ধ হয়, বিশ্বে আর কোনো দেশে এত মানুষ দগ্ধ হয় না।

২০১৫ সালের ২৪ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই বার্ন ইনস্টিটিউট নির্মাণের প্রকল্পটি অনুমোদন পায়। একই বছর ২৯ ডিসেম্বর মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদন পায়। ২০১৬ সালের ৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা চানখাঁরপুলে ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২৭ এপ্রিল বাংলদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর নির্মাণ কাজ শুরু করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here