LastNews24
Online News Paper In Bangladesh

‘সমন্বিত চেষ্টায় রাজধানীর পরিবেশ বিপর্যয় রোধ সম্ভব’

0

ষ্টাফ রিপোর্টার/- সবার সমন্বিত চেষ্টায় রাজধানী ঢাকার পরিবেশ বিপর্যয় রোধ সম্ভব বলে দাবি করেছে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন নামক পরিবেশবাদী সংগঠন।

শুক্রবার সবুজ আন্দোলন ঢাকা মহানগর উত্তর শাখার উদ্যোগে মিরপুরের একটি রেস্টুরেন্টে রাজধানী ঢাকার পরিবেশ বিপর্যয় রোধে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভায় এমন দাবি করে সংগঠনটি।

বক্তারা বলেন, দূষণ ও পরিবেশগত ঝুঁকির কারণে যেসব দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে, তার একটি বাংলাদেশ। ঢাকায় বসবাসরত মোট জনসংখ্যার ১১ শতাংশ বায়ুদূষণজনিত রোগে ভুগছে। পরিবেশ দূষণমুক্ত করতে সরকারের পাশাপাশি এগিয়ে আসতে হবে সবাইকে। সবার সমন্বিত চেষ্টায় পরিবেশ দূষণমুক্ত রাখা সম্ভব। দূষণ রোধে শুধু রাষ্ট্র বা সরকার নয়, প্রত্যেক মানুষের ভূমিকা থাকা অত্যন্ত জরুরি।

সভায় রাজধানী ঢাকার পরিবেশ বিপর্যয় রোধ ৭ দফা প্রস্তাবনা পেশ করা হয় সংগঠনের পক্ষ থেকে। প্রস্তাবনার মধ্যে রয়েছে খাল পুনরুদ্ধার, খালি জায়গাগুলোতে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন, বায়ুদূষণ রোধে সপ্তাহে একদিন রাস্তা পানি দিয়ে ধোয়ার ব্যবস্থা, রাজধানী ঢাকায় বিল্ডিং নির্মাণের জন্য পরিবেশবান্ধব ইট ব্যবহার বাধ্যতামূলক করা,পলিথিন ব্যবহার বন্ধ করে পাটজাত পণ্যের ব্যবহারে জনসচেতনতা তৈরি, ফুটপাত দখলমুক্ত করে গাছ লাগানোর ব্যবস্থা করতে হবে, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করতে এবং মাসিক বর্জ্য অপসারণে প্রতিটি পরিবার থেকে মাসে ৪০ টাকা হারে অর্থ সংগ্রহ করতে হবে।

সবুজ আন্দোলন ঢাকা মহানগর উত্তরের যুগ্ম-আহ্বায়ক মহসিন আলমের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের চেয়ারম্যান বাপ্পি সরদার, পরিচালনা পরিষদের মহাসচিব মহসিন সিকদার পাভেল, অর্থ পরিচালক ওমর ফারুক চৌধুরী, কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক উদয় খান, প্রজন্মলীগের সাধারণ সম্পাদক হাজী মাহাদী হাসান মল্লিক, কার্যনির্বাহী পরিষদের সাংগঠনিক সম্পাদক সোলায়মান হোসেন প্রমুখ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy