LastNews24
Online News Paper In Bangladesh

শুভ জন্মদিন সৌরভ গাঙ্গুলি

0

খেলাধুলা ডেস্কঃ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের( বিসিসিআই) সভাপতি ও ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির আজ ৪৯তম জন্মদিন।

১৯৭২ সালের এই দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন বিশ্বখ্যাত এই ক্রিকেটার। বাঁহাতি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি এখন পর্যন্ত ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বলে বিবেচিত। তার অধিনায়কত্বে ভারত ৪৯টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে।

সৌরভ ক্রিকেট জীবনে সর্বমোট ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এবং ১১,৩৬৩ রান সংগ্রহ করেছেন। পাশাপাশি তিনি ১১৩টি টেস্ট খেলেছেন ও ৭,২১২ রান সংগ্রহ করেছেন।

সৌরভ গাঙ্গুলি ১৪৬টি একদিনের আন্তজার্তিক ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন যার মধ্যে ভারত জিতেছিল ৭৬টিতে। তিনি ভারতের একজন মিডিয়াম পেসার ছিলেন।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি এবং টেস্টে ৩২টি উইকেট দখল করেন সৌরভ। এছাড়া তিনি একদিনের আন্তর্জাতিকে ১০০টি ও টেস্টে ৭১টি ক্যাচ ধরেছেন। সৌরভ মোট ৩১টি আন্তর্জাতিক একদিনের ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার পান।

২০০৮ সালের অক্টোবর মাসে তিনি ক্রিকেট থেকে অবসর নেন। শেষ ম্যাচে তিনি ভারতের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছেন। এরপরে ২০০৮, ২০০৯ ও ২০১০-এ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন এবং ২০০৮ ও ২০১০-এ এই দলকে নেতৃত্ব দেন। ২০১১ সালে অনুষ্ঠিত আইপিএলের চতুর্থ সিজনে নিলামে তিনি অবিক্রিত থেকে গেলেও শেষ পর্যন্ত পুনে ওয়ারিয়র্সের দলের প্রতিনিধিত্ব করেন সৌরভ।

সৌরভ আইএসএল ফুটবল দল অ্যাটলেটিকো দি কলকাতার (এটিকে) অন্যতম কর্ণধার। সৌরভ গাঙ্গুলি বর্তমানে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-এর প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন সেই সঙ্গে তিনি ভারতের ক্রিকেট বোর্ডেরও প্রেসিডেন্ট।

এর আগে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল এই অধিনায়ক বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy