LastNews24
Online News Paper In Bangladesh

লেনদেনের পরিমাণ কমলেও মূল্য সুচকের বড় উত্থান

0

অর্থনৈতিক প্রতিবেদক/- পুজিবাজারের দুই বাজারেই লেনদেনের পরিমাণ কমলেও মূল্য সুচকের বড় উত্থান হয়েছে শেয়ারবাজারে। রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ এর পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও লেনদেনের শুরুতেই ঊর্ধ্বমুখী প্রবণতার আভাস পাওয়া যায় মূল্য সূচকের। এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় লেনদেন শুরুর ১৩ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ২২ পয়েন্ট পড়ে যায়।

লেনদেনের শেষ দিকে এসে এই উত্থান প্রবণতা আরও বাড়ে। দাম বাড়তে থাকে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১০ পয়েন্টে অবস্থান করছে।

সবগুলো সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২০৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৮১টি এবং ৭৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৭৮৫ কোটি ৩৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৬৩ কোটি ৩৫ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৭৮ কোটি টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মা শেয়ার। কোম্পানিটির ৭৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্সের ৩৪ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ২০ কোটি ৫৭ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- গ্রামীন ওয়ান: স্কিম টু, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, এডিএন টেলিকম, পিপলস ইন্স্যুরেন্স এবং পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।

লেনদেন কমার দিনে বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬১টির এবং ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১৫৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৫৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৫ কোটি ৪৬ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন কমেছে ৯ কোটি ৮৭ লাখ টাকা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy