LastNews24
Online News Paper In Bangladesh

যুক্তরাষ্ট্রের লুইসিয়ানা উপকূলে হারিকেন লরার আঘাত

0

আন্তর্জাতিক ডেস্ক/- লুইসিয়ানা উপকূলে আঘাত হেনেছে হারিকেন লরা। তীব্র বাতাস ও ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের এই প্রদেশের বিভিন্ন স্থানে ইতোমধ্যে বন্যা দেখা দিয়েছে বলে জানিয়েছে ন্যাশনাল হারিকেন সেন্টার। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় উপকূলের দিকে ঘণ্টায় ২৪০ কিলোমিটারের বেশি বাতাসের গতিবেগ নিয়ে ধেয়ে আসা হারিকেন লরার ব্যাপক তাণ্ডবের আশঙ্কা করা হচ্ছে। দেশটির জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) বলছে, হারিকেন লরার প্রভাবে তীব্র ঝড় ও বন্যা দেখা দিতে পারে।

দেশটির টেক্সাস এবং লুইসিয়ানা অঙ্গরাজ্যের দিকে ধেয়ে আসা এই ঝড় চার ক্যাটেগরির হারিকেনে রূপ নিয়েছে। ঘণ্টায় ২৪০ কিলোমিটারের বেশি বাতাসের গতিবেগ নিয়ে বর্তমানে টেক্সাস এবং লুইসিয়ানার দিকে এগোচ্ছে হারিকেন লরা। ২০০৫ সালে যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সে প্রায় একই মাত্রার একটি হারিকেনের তাণ্ডবে দেড় হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বাতাসের এই গতিবেগ নিয়ে হারিকেন লরা যদি আঘাত হানে, তাহলে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় উপকূলে এটিই হবে স্মরণকালের অন্যতম সর্বোচ্চ ঝড়। ইতোমধ্যে ওই এলাকার প্রায় ৫ লাখ মানুষকে বাড়ি-ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

স্থানীয় সময় বুধবার রাত ১১টার দিকে হারিকেন লরার কেন্দ্র ছিল টেক্সাসের পোর্ট আর্থারের ১০৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। এর আগে, লরা এবং অন্য একটি ঝড় মার্কোর আঘাতে ক্যারিবীয় অঞ্চলে অন্তত ২৪ জনের প্রাণহানি ঘটে। মার্কো ইতোমধ্যে লুইসিয়ানায় আঘাত হেনেছে। এই অঞ্চলে এখন তীব্র বাতাস এবং ভারী বৃষ্টিপাত হচ্ছে।

প্রথমদিকে এ দুই ঝড় যুক্তরাষ্ট্রের লুইসিয়ানায় ৪৮ ঘণ্টার ব্যবধানে আঘাত হানতে পারে বলে সতর্ক করে দেয় দেশটির জাতীয় হারিকেন সেন্টার। দেশটিতে একসঙ্গে দুটি ঝড়ের নজিরবিহীন আঘাতের সম্ভাবনা তৈরি হয়। যদিও পরে মার্কো দুর্বল হয়ে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে রূপ নেয়।

২৪ ঘণ্টা আগেও হারিকেন লরার ক্যাটেগরি তিন থাকলেও পরবর্তীতে প্রচণ্ড শক্তি সঞ্চয় করায় ন্যাশনাল হারিকেন সেন্টার সতর্কবার্তায় হারিকেনের ক্যাটেগরি চারে উন্নীত করে। চার ক্যাটেগরির হারিকেন বাতাসের গতিবেড় ঘণ্টায় ২২০ থেকে ২৪০ কিলোমিটার নিয়ে আছড়ে পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বলছে, হারিকেন লরা বর্তমানে পাঁচ ক্যাটেগরির কাছাকাছি পৌঁছেছে। শক্তি সঞ্চয়ের মাত্রা অব্যাহত থাকলে এটি ২৫৪ কিলোমিটারের বেশি বাতাসের গতিবেগ নিয়ে আঘাত হানতে পারে। হারিকেনের তাণ্ডবে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে উপকূলীয় এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।করোনাভাইরাস মহামারির কারণে উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেয়ার কাজ বাধাগ্রস্ত হচ্ছে। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সামর্থ্যবান পরিবারগুলোকে হোটেল এবং মোটেলে আশ্রয় নেয়ার আহ্বান জানিয়েছেন।

২০০৫ সালে যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সে ক্যাটেগরি পাঁচ হারিকেন ক্যাটরিনা প্রলয়ঙ্করী তাণ্ডব চালায়। ক্যাটরিনার তাণ্ডবে অরলিন্সে প্রায় ১ হাজার ৮০০ জনের প্রাণহানি ঘটে। অরলিন্সে আঘাত হানার পর এই ঝড় ধীরে ধীরে ক্যাটেগরি তিনে রূপ নেয়।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy