LastNews24
Online News Paper In Bangladesh

যমুনার ভাঙন থেকে কাজিপুর রক্ষায় ৫৬০ কোটির প্রকল্প অনুমোদন

0

ষ্টাফ রিপোর্টার/- গতকাল মঙ্গলবার (৩ নভেম্বর) একনেক সভায় অনুমোদন পাওয়া ‘যমুনা নদীর ডান তীর ভাঙন হতে সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলাধীন সিংড়াবাড়ী, পাটাগ্রাম ও বাঐখোলা এলাকা সংরক্ষণ’ নামের প্রকল্পটি পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)।

যমুনা নদীর ডান তীরের ভাঙন থেকে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার সিংড়াবাড়ী, পাটাগ্রাম ও বাঐখোলা রক্ষায় ৫৬০ কোটি সাত লাখ ৫৮ হাজার টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পটি চলতি বছরের অক্টোবর থেকে ২০২৩ সালের জুনের মধ্যে বাস্তবায়ন হবে।এসব উদ্দেশ্য বাস্তবায়নে ছয় কিলোমিটার নদীর তীর সংরক্ষণ, ১২ দশমিক ৪০ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ পুনরাকৃতি করা, ১ দশমিক ১৫ কিলোমিটার ক্ষতিগ্রস্ত নদীতীর সংরক্ষণ কাজ পুনর্বাসন ও শক্তিশালীকরণসহ প্রভৃতি কাজ বাস্তবায়ন হবে এ প্রকল্পের আওতায়।

প্রকল্পের উদ্দেশ্য ব্যাখ্যা করে বাপাউবো বলেছে, যমুনা নদীর ডান তীরে প্রকল্প এলাকায় অবস্থিত আবাসিক ভবন, স্কুল, কলেজ, মসজিদ, মাদরাসা, হাট-বাজার, ইউনিয়ন পরিষদ অফিস, স্বাস্থ্য কমপ্লেক্স, সরকারি-বেসরকারি অবকাঠামো, ফসলি ও কৃষি জমি, রাস্তাঘাট ইত্যাদি রক্ষাসহ আনুমানিক চার হাজার ৩৪৪ কোটি ২৫ লাখ টাকার সম্পদ নদী ভাঙন থেকে রক্ষা পাবে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নদীগর্ভে বিলীন হওয়া রোধসহ প্রকল্প এলাকার উজানে ও ভাটিতে ইতোপূর্বে শেষ করা নদীতীর প্রতিরক্ষামূলক কাজ আউটফ্ল্যাঙ্ক হওয়া রোধ করা। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নদীগর্ভে বিলীন হওয়ার ঝুঁকি কমানোর মাধ্যমে পুরো সিরাজগঞ্জ জেলা-কে বন্যা হতে রক্ষা করা। নদীর গতিপথ পরিবর্তন প্রতিরোধ করা। সামাজিক নিরাপত্তাসহ এলাকার আর্থ-সামাজিক উন্নয়ন অব্যাহত রাখা। পরিবেশের বিরূপ প্রভাব হতে প্রকল্প এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষা করা।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy