LastNews24
Online News Paper In Bangladesh

মঠবাড়িয়ায় খুচরা সার বিক্রেতা ডিলারের দাবিতে কৃষকদের মানববন্ধন

0

মঠবাড়িয়া (পিরোজপুর)সংবাদদাতা/-  পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার বলেশ^র নদী তীরবর্তী সাপলেজা ইউনিয়নে খুরচা সার বিক্রেতা ডিলার বাড়ানোর দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় কৃষকরা। মঙ্গলবার দুপুরে সাপলেজা ইউনিয়ন পরিষদ সম্মুখ সড়কে এক ঘন্টাব্যাপী এ মানববন্ধনে ওই ইউনিয়নের বলেশ^র বাজার, জলাঘাট, ভাইজোড়া, নলী চান্দখালী গ্রামের অর্ধশত কৃষকরা অংশগ্রহণ করে।

শেষে খুচরা সার বিক্রেতা ডিলার বাড়ানোর দাবিতে এক সমাবেশে বক্তব্য রাখেন কৃষক মোস্তফা খাঁন, জলিল মোল্লা, বাশির হাওলাদার ও দেলোয়ার খন্দকার প্রমুখ। সভায় কৃষকরা বলেন- বলেশ^রর নদ তীরবর্তী বলেশ^রহাট এলাকা হতে বাবু বাজার পর্যন্ত দুরত্ব ৫কিঃ মিঃ, জলাঘাট ও ভাইজোড়া হতে সাপলেজা বাজার পর্যন্ত দুরত্ব ৬কিঃ মিঃ। এ দুরবর্তী এলাকায় পাকা রাস্তা না থাকা এবং নদ তীরবর্তী বেড়ি বাঁধ গত বুলবুল ও আম্পানের জলোচ্ছাসে নদীতে বিলিন হওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে দীর্ঘদিন ধরে। তার ওপর চলতি আমন রোপা মৌসুমে অব্যাহত ভারী বর্ষণে কাদা ও রাস্তায় গর্তের কারনে চলাচলে অনুপযোগী হয়ে পড়ে। ফলে কৃষকরা ওইসব বাজার হতে ৫০ কেজি ওজনের এক বস্তা ইউরিয়া, টিএসপি ও এমওপি সার বিকল্প পথে নিতে ১’শ ৫০ টাকা থেকে ২শ টাকা খরচ হয়। যা অনেক কৃষকের পক্ষে পরিবহন খরচ বহন করা সম্ভব হয়না। কৃষকরা আরো বলেন, বর্তমানে আমন ও উফশী ক্ষেতে সার দিতে না পাড়লে দেড় হাজার একর রোপা আমন ক্ষেতের ব্যাপক ফসল হানির আশংকা করেছেন। কৃষকরা এ প্রত্যন্ত এলাকায় খুচরা ডিলার বাড়ানোর দাবী জানান। কৃষকরা বলেন, ক্ষেতে সঠিক সময়ে সার ছিটাতে না পাড়লে তারা ক্ষতিগ্রস্ত হবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ শওকত হোসেন বলেন- ওই ইউনিয়নের সবকটি ওয়ার্ডে সার ডিলার নিয়োগ দেয়া হয়েছে। তবে নদ তীরবর্তী কিছু রিমোট এলাকায় যোগাযোগের কারণে কৃষকেরা সংশ্লিষ্ট এলাকার ডিলারের কাছ থেকে সার ক্রয় করে নিতে ভোগান্তি হচ্ছে বলে স্বীকার করেন। তিনি আরও  বলেন, সরকারী ডিলারদের মাধ্যমে বিকল্প পথে ওইসব কৃষকদের মাঝে দ্রুত সময়ের মধ্যে সার সরবারাহ করা হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy