LastNews24
Online News Paper In Bangladesh

বিশ্বে করোনার চেয়েও বড় সংকট আসছে : বিল গেটস

0

আন্তর্জাতিক ডেস্ক/- বিশ্বের বিভিন্ন দেশের সরকার করোনাভাইরাসকে বেশ গুরুত্ব দিচ্ছে। কিন্তু তাদের উচিত করোনার মতোই জলবায়ু পরিবর্তনের বিষয়টিকেও সমান গুরুত্ব দেওয়া। সারাবিশ্বেই এক ভয়াবহ সংকট তৈরি করেছে প্রাণঘাতী করোনাভাইরাস। এদিকে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলছেন করোনার চেয়েও বড় সংকট হয়তো সামনে আসছে।

তিনি বিভিন্ন দেশকে সতর্ক করে বলেছেন, যদি এখনই এ বিষয়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করা না হয় তবে এর প্রভাব হবে আরও ধ্বংসাত্মক। সম্প্রতি এক ব্লগ পোস্টে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জরুরি বিষয়গুলো তুলে ধরেছেন বিল গেটস।

ওই ব্লগ পোস্টে বিল গেটস বলেন, করোনাভাইরাসে প্রতি লাখে মৃত্যুহার ১৪। কিন্তু এই শতকের শেষে যদি বর্তমান সময়ে যে হারে কার্বন নির্গমন হচ্ছে সেই হারেই তা চলতে থাকে তবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণেই প্রতি লাখে অতিরিক্ত আরও ৭৩ জনের মৃত্যু হতে পারে।

তিনি বলছেন, করোনা মহামারি ভয়ংকর কিন্তু জলবায়ু পরিবর্তন এর চেয়েও ভয়াবহ আকার ধারণ করতে পারে। জলবায়ু পরিবর্তনের কারণে কী ধরনের ক্ষতির মুখোমুখি হতে হবে তা বুঝতে কোভিড ১৯-এর প্রকোপ ছড়িয়ে পড়া এবং দীর্ঘ সময় ধরে মানুষকে যে ভুগতে হচ্ছে সে বিষয়ে দৃষ্টি দেওয়া যেতে পারে বলে উল্লেখ করেন তিনি।

তিনি সতর্ক করে বলেন, আগামী দুই দশকের মধ্যে জলবায়ু পরিবর্তনের কারণে আর্থিক ক্ষতির বিষয়টি এতটাই খারাপ হয়ে উঠতে পারে যে, প্রতি দশকেই একবার করে কোভিড-১৯ মহামারি ঘটার মতো বিষয় হবে।

এই মহামারিতে শুধু মানুষের প্রাণহাণি ঘটছে তা নয় বরং বিভিন্ন দেশে আর্থিক দুর্দশাও লক্ষ করা গেছে। বিল গেটস বলেন, এখনই যদি আমরা কার্বন নির্গমনের মাত্রা কমাতে না পারি তবে এই দুর্দশা আমাদের নিত্যসঙ্গী হয়ে উঠবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy