LastNews24
Online News Paper In Bangladesh

বিশেষায়িত তদন্ত অনুসন্ধান কোর্সের উদ্বোধন

0

ষ্টাফ রিপোর্টার/- রোববার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে ৫ দিনব্যাপী বিশেষায়িত তদন্ত অনুসন্ধান কোর্সের উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম, দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এবং সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম।

দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্মকর্তাদের জন্য এই বিশেষায়িত তদন্ত অনুসন্ধান কোর্সের আয়োজন করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার বলেন, দুর্নীতি সন্ত্রাস ও জঙ্গি দমন করা গেলে দেশের অনেক উন্নয়ন হবে। উন্নত প্রযুক্তি ব্যবহার করে দক্ষতা বৃদ্ধি করতে প্রশিক্ষণার্থীদের তাগিদ দেন ডিএমপি কমিশনার। প্রযুক্তিগত বিষয় নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। সাধারণ অপরাধগুলোর মধ্যেও প্রযুক্তিগত বিষয় নিয়ে কাজ করতে হয়। প্রযুক্তি সব সময় পরিবর্তন হয়। তাই যারা প্রশিক্ষণ গ্রহণ করবেন তারা সেগুলোর সঙ্গে আপডেট থাকবেন। লোভে পড়লে শুধুমাত্র অর্থ উপার্জন সম্ভব আর লোভে না পড়লে দেশের সব অর্জন সম্ভব।

এসময় তিনি তদন্তের স্বার্থে কাউন্টার টেররিজমের এক্সপার্ট অফিসারদের সাথে দুদক কর্মকর্তাদের সুসম্পর্ক স্থাপন করে ভবিষ্যতে দেশের কল্যাণে কাজ করার অনুরোধ জানান।

অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, তদন্তকাজ ঠিক মতো যদি না হয় তাহলে অপরাধীরা সব সময় ধরা ছোঁয়ার বাইরে থেকে যায়। তাই যারা এ নিয়ে কাজ করবেন তাদের সব সময় আপডেট থাকতে হবে। সমালোচনা সব সময় সাদরে গ্রহণ করতে হবে। যদি সমালোচনা থাকে তাহলে জবাবদিহিতা থাকে।সিটিটিসি প্রধান মনিরুল ইসলাম বলেন, সিটিটিসির কর্মকর্তারা শুধু দেশি-বিদেশি নয়, ইন-হাউজ ট্রেনিং করছে। কাউন্টার টেররিজম কোনো ট্রেনিং ইন্সটিটিউট না হলেও আমাদের অফিসাররা প্রতি মাসেই কোনো না কোনো ওয়ার্কশপ সেমিনার শর্ট ট্রেনিংয়ের মাধ্যমে তরুণ অফিসার ও কর্মরতদের দক্ষতা বৃদ্ধির চেষ্টা করছি। আমরা সবাই বাংলাদেশ পুলিশের সদস্য। চাকরিজীবনের প্রথম থেকেই আমরা তদন্ত করে এসেছি। আশা করছি এই প্রশিক্ষণটি ফলপ্রসূ হবে।

নিজ বক্তব্যে চেয়ারম্যান বলেন, দুর্নীতি দমন কমিশনে দুর্নীতি নেই সেটা বলতে পারবো না। দুর্নীতি যেমন আছে সেখানে জবাবদিহিতাও রয়েছে। তাই কমিটমেন্ট অবশ্যই গুরুত্বপূর্ণ। দুর্নীতি ঘটার আগে যদি সেটা ধরতে পারি সেটাই হবে আসল উদ্দেশ্য। দুর্নীতি যদি ঘটেই যায় তাহলে আমাদের থাকার উদ্দেশ্য কী? তাই আগে থেকে দুর্নীতি ধরতে আমাদের সোচ্চার হতে হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy