LastNews24
Online News Paper In Bangladesh

‘পানগাঁও আইসিটি আরও গতিশীলের লক্ষ্যে কার্যক্রম বাস্তবায়ন করা হবে’

0

ষ্টাফ রিপোর্টার/- ‘পানগাঁও আইসিটি আরও গতিশীল করতে সব ধরনের কার্যক্রম বাস্তবায়ন করা হবে।’

কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে একে সুন্দর ও আরও গতিশীল টার্মিনাল হিসেবে আত্মপ্রকাশ করার লক্ষ্যে সকলকে কাজ করার আহ্বানও জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

কেরাণীগঞ্জের পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালকে (আইসিটি) আরও গতিশীল করতে সব ধরনের পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

রোববার (১ নভেম্বর) সচিবালয়ে পানগাঁও আইসিটির কন্টেইনার হ্যান্ডলিং বৃদ্ধি সংক্রান্ত বৈঠকে সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন। নৌপরিবহন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন,

সভায় জানানো হয়, পানগাঁও আইসিটির মাধ্যমে তুলা আমদানি সহজ এবং কন্টেইনার হ্যান্ডলিং বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দ্রুততম সময়ের মধ্যে পানগাঁও আইসিটির জন্য একটি স্ক্যানার সরবরাহ করবে।

ব্যবসায়ীদের পানগাঁও আইসিটি ব্যবহার সহজ করতে বেশকিছু প্রস্তাবনা রয়েছে। এগুলো হলো- পানগাঁও আইসিটি থেকে ঢাকা ইপিজেড পর্যন্ত চারলেন বিশিষ্ট এক্সপ্রেসওয়ে নির্মাণ, কেরাণীগঞ্জ এলাকায় একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা, পদ্মা সেতুর রেলপথের সাথে পানগাঁও আইসিটিকে যুক্ত করা, ঢাকায় অবস্থিত সুনির্দিষ্ট কিছু ফ্যাক্টরির আমদানি-রফতানি পণ্য পানগাঁও আইসিটির মাধ্যমে সম্পন্ন করা এবং পানগাঁও আইসিটি থেকে পোস্তগোলা সেতুর সংযোগ দুইলেন থেকে চারলেনে উন্নীত করা।

সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতিনিধি জানান, পানগাঁও আইসিটি থেকে হাসনাবাদ ব্রিজ পর্যন্ত রাস্তাটি মহাসড়কে উন্নীত করে চারলেন বিশিষ্ট করা, কন্টেইনারবাহী ট্রেইলর চলাচলের সুবিধার্থে হাসনাবাদে একটি ইন্টার সার্কুলার তৈরি, পোস্তগোলার সেতুর পাশে আরও একটি সেতু, ফতুল্লার পঞ্চবটিতে একটি দৃষ্টিনন্দন ক্যাবল স্টিল সেতু নির্মাণ এবং ভবিষ্যতে পদ্মা সেতুর রেলপথের সাথে পানগাঁও আইসিটিকে যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

অনলাইনে যুক্ত ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শফিকুজ্জামান, রেলপথ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. খালিদ হোসাইন, পানগাঁও কাস্টমস কমিশনার ইসমাইল হোসেন সিরাজী এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতিনিধি।

এসব কাজ সম্পন্ন হলে পানগাঁও আইসিটি আরও গতিশীল হবে, ব্যবসায়ীদের সুবিধা বৃদ্ধি পাবে বলে সভায় জানানো হয়।এ সময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, পানগাঁও আইসিটির টার্মিনাল ম্যানেজার গোলাম মো. সারওয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy