LastNews24
Online News Paper In Bangladesh

‘পরিচ্ছন্নতা ব্যক্তিকে উন্নত হতে সাহায্য করে’

0

ষ্টাফ রিপোর্টার/- আগামী প্রজন্ম এমন একটি পরিচ্ছন্ন নতুন বাংলাদেশ গড়ে তুলবে, যে দেশকে পুরো বিশ্ব সম্মান জানাবে।পরিচ্ছন্নতা ব্যক্তিকে উন্নত হতে সাহায্য করে। নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়ে কথাগুলো বলেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুরে রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে ‘বিশ্ব হাত ধোয়া দিবস- ২০১৯’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সবার জন্য নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হচ্ছে। এ বছর বিশ্ব হাত ধোয়া দিবসের মূল প্রতিপাদ্য- সকলের হাত, পরিচ্ছন্ন থাক।

এর আগে মন্ত্রী শিক্ষার্থীদের নিয়ে হাত ধোয়া কার্যক্রম উদ্বোধন করেন। ঢাকাসহ সারা দেশ একযোগে হাত ধোয়া দিবস পালন করা হচ্ছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্যানিটেশন ব্যবস্থায় বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন উন্নয়নশীল দেশগুলোর জন্য এক অনুকরণীয় দৃষ্টান্তে পরিণত হয়েছে। বাংলাদেশে উন্মুক্ত স্থানে মল ত্যাগের হার উল্লেখযোগ্য হারে কমেছে। ২০১৯ সালের জেএমপির (জয়েন্ট মনিটরিং প্রোগ্রাম) প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে উন্নত স্যানিটেশনের হার প্রায় ৭১ ভাগ। পাশাপাশি বর্তমানে দেশে প্রায় সবাই কোনো না কোনো ধরনের ল্যাট্রিন ব্যবহার করছে।

স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি তোমো হুজমী, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল মান্নান, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ প্রমুখ।

তারা আরও বলেন, শুধু ১৫ই অক্টোবর নয়, বছরব্যাপী প্রচারের মাধ্যমে দেশের জনগণের মধ্যে স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য শিক্ষা বিষয়ে সচেতনতা বৃদ্ধির ওপর জোর দেয়া হবে। সবার সর্বাত্মক সহযোগিতা, স্বাস্থ্যসম্মত ও উন্নত জীবন গঠনের লক্ষ্যে এ সামাজিক আন্দোলনকে সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যাবে বলে আমরা আশা করছি।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy