LastNews24
Online News Paper In Bangladesh

নভেম্বরেই ভূমি ভবনে কার্যক্রম শুরুর তাগিদ ভূমিমন্ত্রীর

0

ষ্টাফ রিপোর্টার/- আগামী নভেম্বরের মধ্যেই ‘ভূমি আপিল বোর্ড’ ও ‘ভূমি সংস্কার বোর্ড’ ভূমি ভবন কমপ্লেক্সে যেন কার্যক্রম শুরু করে সে তাগিদ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। একই সঙ্গে আগামী জুনের মধ্যে দেশের ১৬৩৯টি ভূমি আফিসের নির্মাণকাজ প্রকল্প দ্রুত শেষ হবে বলেও জানান তিনি।

বুধবার (১৪ অক্টোবর) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২০-২১ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্গত ভূমি মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি এ কথা জানান।

ভূমিমন্ত্রী বলেন, নভেম্বর নাগাদ যেন ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন অন্তত দুটি সংস্থা ‘ভূমি আপিল বোর্ড’ ও ‘ভূমি সংস্কার বোর্ড’ ভূমি ভবন কমপ্লেক্সে কার্যক্রম শুরু করতে পারে এ বিষয়ে জোর তাগিদ দিয়েছেন সংশ্লিষ্ট নির্মাণ তদারককারী সংস্থাকে।

তিনি বলেন, ‘উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে প্রায় ৭৪৭ কোটি টাকা ব্যয়ে দেশের ৫০০টি ইউনিয়ন ভূমি অফিস এবং ১৩৯টি উপজেলা ভূমি অফিস নির্মাণ হচ্ছে। এছাড়া ‘সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে প্রায় ৭১৬ কোটি টাকা ব্যয়ে দেশের ১০০০ শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। প্রকল্প দুটির কাজ দ্রুত এগিয়ে চলছে। আগামী জুন নাগাদ প্রকল্প দুটির কাজ শেষ হওয়ার কথা রয়েছে। দেশের নির্মাণাধীন ভূমি অফিসগুলো প্রধানমন্ত্রী একযোগে উদ্বোধন করতে সম্মতি দেবেন বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, মাঠ পর্যায়ে ভূমি অফিসে যথাযথভাবে ভূমির রেকর্ড সংরক্ষণে সুযোগ-সুবিধা বৃদ্ধি, সেবা প্রদানের সক্ষমতা বৃদ্ধি এবং মাঠ পর্যায়ে ভূমি প্রশাসনের সার্বিক মানোন্নয়ন করা প্রকল্প দুটির উদ্দেশ্য। গুচ্ছগ্রাম (ক্লাইমেট ভিকটিমস রিহ্যাবিলিটেশন) এবং চর ডেভেলপমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট প্রকল্প দুটি দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য ভূমি মন্ত্রণালয়ের পুনর্বাসনমূলক প্রজেক্ট। এ দুটি প্রকল্পে মুক্তিযোদ্ধা, বিধবা, দরিদ্র ও অসহায় মহিলাদের সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার ব্যাপারে জোর দেয়া হয়েছে।

সভায় ভূমিমন্ত্রী মন্ত্রণালয়ের অন্যান্য প্রকল্পের ব্যাপারেও খোঁজ নেন এবং দক্ষতার সঙ্গে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের জোড় তাগিদ প্রদান করেন।

ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারীর সঞ্চালনায় সভায় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধান, প্রকল্প পরিচালক, অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ ভূমি মন্ত্রণালয়ের উন্নয়ন শাখার কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy