LastNews24
Online News Paper In Bangladesh

ধর্ষণ-নির্যাতনের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান বাসদের

0

ষ্টাফ রিপোর্টার/- ধর্ষণের সর্বোচ্চ ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা এবং বিচারের দীর্ঘসূত্রিতা দূর করে ধর্ষণ-নির্যাতনের বিরুদ্ধে দেশব্যাপী গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল থেকে এ আহ্বান জানানো হয়।

সমাবেশে বক্তারা দেশব্যাপী ক্রমবর্ধমান নারী ও শিশু নির্যাতন-ধর্ষণ-হত্যাকাণ্ডের ঘটনায় গভীর ক্ষোভ প্রকাশ করে বলেন, একটি ঘটনার বীভৎসতাকে ছাড়িয়ে যাচ্ছে আরেকটি ঘটনা। নারীর ওপর সহিংসতা ও ধর্ষণের সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির নজির খুব একটা নেই। ফলে বিচারহীনতার বিষয়টি এখন সমাজে গেড়ে বসেছে। শাসকদের প্রশ্রয় ও বিচারহীনতার ফলে ধর্ষকরা বেপরোয় হয়ে পড়ছে।

বক্তারা আরও বলেন, নারী-শিশু নির্যাতন-ধর্ষণের ঘটনা সমাজে প্রতি বছর বেড়েই চলছে। কিন্তু নির্যাতন-ধর্ষণ-হত্যার বিপরীতে বিচারের ও শাস্তির পরিসংখ্যানের দিকে তাকালে এর ভয়াবহতা আরও প্রকট রূপে প্রকাশ পায়।

নারী-শিশু নির্যাতন-ধর্ষণ-হত্যা প্রতিরোধ করতে গেলে সমাজে গণতান্ত্রিক সংস্কৃতি ও মূল্যবোধের জাগরণ ঘটাতে হবে।

আয়োজক সংগঠনের পক্ষ থেকে এ সময় বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- সকল ধর্ষণের সুষ্ঠু বিচার ও সর্বোচ্চ দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত, বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা দূর, পুলিশ নয় বিচার বিভাগীয় নিরপেক্ষ তদন্ত কমিটির মাধ্যমে ধর্ষণের তদন্ত করা, বিচারের রায় দ্রুত বাস্তবায়ন করা, ধর্ষিতার সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা।

সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক কমরেড বজলুর রশীদ ফিরোজ। সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড রাজেকুজ্জামান রতন, বাসদ কেন্দ্রীয় বর্ধিত পাঠচক্র ফোরামের সদস্য কমরেড নিখিল দাস প্রমুখ।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy